ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪
Sharenews24

ফিলিস্তিন রাষ্ট্র স্বীকার না করলে ইসরাইলকে কড়া হুঁশিয়ারি সৌদির

২০২৪ মে ২৭ ১৭:০২:১৯
ফিলিস্তিন রাষ্ট্র স্বীকার না করলে ইসরাইলকে কড়া হুঁশিয়ারি সৌদির

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরাইলেরও অস্তিত্ব থাকতে পারে না বলে মন্তব্য করেছেন।

একইসঙ্গে ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টিও পুনর্ব্যক্ত করেছেন তিনি।

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার যৌথ উদ্যোগে রোববার ব্রাসেলসে বৈঠকের আয়োজন করে সৌদি আরব ও নরওয়ে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, বৈঠকে গাজা যুদ্ধের অবসানের জরুরি প্রয়োজন এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধান বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা হয়।

এতে আলজেরিয়া, অস্ট্রিয়া, বাহরাইন, বেলজিয়াম, ডেনমার্ক, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, জর্ডান, লাটভিয়া, পর্তুগাল, কাতার, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, ফিলিস্তিন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য এবং ইসলামী মন্ত্রী ও সহযোগিতা সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

রাষ্ট্রীয় গণমাধ্যমটি জানিয়েছে, এই বৈঠকটি ২৯ এপ্রিল আরব ও ইউরোপীয় মন্ত্রীদের জন্য রিয়াদে অনুষ্ঠিত বৈঠকের ধারাবাহিকতায় অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনে অবিলম্বে যুদ্ধবিরতি, বন্দী ও জিম্মিদের মুক্তি, গাজা উপত্যকায় যুদ্ধের অবসান এবং রাফাহ ক্রসিং নিয়ন্ত্রণ এবং অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বিপর্যয়কর মানবিক সংকট মোকাবেলার প্রচেষ্টার প্রতি সমর্থন ব্যক্ত করা হয়।

দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রেক্ষাপটে একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দিকে দৃঢ় পদক্ষেপ এবং ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের একটি টেকসই সমাধান সমর্থন করে এমন একটি রাজনৈতিক পথ গ্রহণের বিষয়েও আলোচনা হয়।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান বলেন, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমেই ইসরাইল নিরাপত্তা পাবে। তাই আমরা আন্তরিকভাবে আশা করি যে ইসরায়েলের নেতারা বুঝতে পারবেন যে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করা তাদের সর্বোত্তম স্বার্থে। এবং তা শুধুমাত্র ফিলিস্তিনি কর্তৃপক্ষকে শক্তিশালী করার জন্য নয়, ১৯৬৭ সালের সীমান্ত বরাবর একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

তিনি আরও বলেন, ইসরাইল দ্বি-রাষ্ট্রীয় সমাধানের মাধ্যমে যে নিরাপত্তা চায় তা স্বীকার করে না এবং এটি অত্যন্ত উদ্বেগের বিষয়।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে সৌদি আরব ঘোষণা করেছিল যে তারা ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো সম্পর্ক স্থাপন করবে না।

শেয়ারনিউজ, ২৭ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে