ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪
Sharenews24

মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া

২০২৪ মে ২৭ ১৯:২৭:২৩
মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : গত বছরের নভেম্বরে তিনবারের প্রচেষ্টায় উত্তর কোরিয়া তাদের প্রথম গুপ্তচর উপগ্রহ স্থাপন করে। এবারে তারা ২৭ মে থেকে ৪ জুনের মধ্যে মধ্যে একটি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনার বিষয়ে জাপানকে অবহিত করেছে।

জাপানের কোস্টগার্ড সূত্রে জানা গেছে, রোববার মধ্যরাত থেকে সোমবার পর্যন্ত আট দিনের এই উৎক্ষেপণ উইন্ডো শুরু হয়েছে। উত্তর কোরিয়া কোরীয় উপদ্বীপ এবং ফিলিপাইনের লুজন দ্বীপের কাছে তিনটি সামুদ্রিক বিপদজনক অঞ্চলের বিবরণ দিয়েছে। সেখানে উপগ্রহ বহনকারী রকেটের ধ্বংসাবশেষ পড়তে পারে।

পাঁচ বছরের মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া ও চীনের মধ্যে প্রথম ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনের আগে উত্তর কোরিয়া স্যাটেলাইট প্রেরণের তথ্য জানাল।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নোটিশ জারির পর যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা টেলিফোনে আলোচনা করেছেন এবং পিয়ংইয়ংকে এই পরিকল্পনা স্থগিত করার আহ্বান জানিয়েছেন। কারণ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে স্যাটেলাইট উৎক্ষেপণ জাতিসংঘের প্রস্তাবের লঙ্ঘন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব রাশিয়ার ভোস্টোচনি কসমোড্রোমে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে সাক্ষাতে বিচ্ছিন্ন দেশটিকে প্রযুক্তিগত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এর দুই মাস পর যুক্তরাষ্ট্র এই ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণকে জাতিসংঘের নিষেধাজ্ঞার "চরম লঙ্ঘন" আখ্যা দিয়েছে।

কিম জং উন গত বছরের শেষের দিকে বলেছিলেন যে, পিয়ংইয়ং এই বছর আরও তিনটি সামরিক গুপ্তচর উপগ্রহ উৎক্ষেপণ করবে। সূত্র: আলজাজিরা।

শেয়ারনিউজ, ২৭ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে