ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

কানাডায় আল্ট্রা ম্যারাথনে প্রথম প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণ

২০২৪ মে ২৮ ১২:০০:২১
কানাডায় আল্ট্রা ম্যারাথনে প্রথম প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণ

প্রবাস ডেস্ক : ১৯৬৩ সালে কানাডায় শুরু হয়েছিল ক্যালগারি ম্যারাথন দৌড়। বর্তমানে কানাডার দীর্ঘতম এবং সর্বাধিক জনপ্রিয় এই ম্যারাথন। ২০১৯ সাল থেকে মোট আটবার এই রেসটি আলবার্টার ‘বেস্ট রোড রেস’ নির্বাচিত হয়েছে।

এবার সেই প্রতিযোগিতায় বাংলাদেশী থিয়েটার ব্যক্তিত্ব জাহিদ হক প্রথমবারের মতো অংশগ্রহণ করেছেন।

পুরো ক্যালগারি শহর দুই বছর বয়সী থেকে বয়স্ক সকলের সাথে প্রতিযোগিতায় বিভিন্ন দূরত্বে দৌড়ানো বা হাঁটার সাথে এটি উদযাপনে পরিণত হয়।

এই প্রতিযোগিতায় বিভিন্ন দূরত্বের মধ্যে আলট্রা (৬০ কি.মি.), ফুল ( ৪২.২ কি.মি.) আর হাফ (২১.১) ম্যারাথন দৌড় সর্বাধিক জনপ্রিয়।

এই বছরের ম্যারাথন ছিল ক্যালগারিতে বসবাসকারী প্রবাসীদের জন্য একটি সামান্য ভিন্ন অভিজ্ঞতা। চলতি বছরের ২৬ মে অনুষ্ঠিত প্রতিযোগিতায় প্রায় ১০,০০০ প্রতিযোগী অংশগ্রহণ করে।

যাহোক, অল্প কিছু প্রতিযোগী আল্ট্রা ম্যারাথনে অংশগ্রহণ করে। তাদের মধ্যে প্রথমবারের মতো অংশ নেন প্রবাসী বাংলাদেশি নাট্যব্যক্তিত্ব জাহিদ হক।

নাট্যব্যক্তিত্ব জাহিদ হক বলেন, কানাডায় এই এক অন্যরকম অনুভূতি। গত কয়েক বছরে আমি কানাডার টরন্টোতে ম্যারাথনে, ঢাকার বঙ্গবন্ধু ম্যারাথনে এবং ক্যালগারিতে একই ম্যারাথনে অংশগ্রহণ করেছি। আমি এই বছর প্রথমবারের মতো আলটি ম্যারাথনে অংশগ্রহণ করছি। সক্রিয় জীবনযাপনের অভ্যাস পেতে এবং অনুপ্রাণিত হওয়ার জন্য ম্যারাথন দৌড়ের কোন বিকল্প নেই।

শেয়ারনিউজ, ২৮ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে