ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

ইসরায়েলকে নতুন বার্তা দিলো জাপান

২০২৪ মে ২৮ ২০:২৪:৪০
ইসরায়েলকে নতুন বার্তা দিলো জাপান

আন্তর্জাতিক ডেস্ক : জাপান এশিয়ার একমাত্র উন্নত দেশ যেটি ইসরায়েলকে আন্তর্জাতিক বিচার আদালতের আইন মেনে চলার অনুরোধ করেছিল।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া বলেছেন, গাজার ভয়াবহ মানবিক পরিস্থিতি এবং রাফাতে বাস্তুচ্যুত মানুষের জন্য শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলায় নারী ও শিশু হত্যার জন্য টোকিও গভীরভাবে উদ্বিগ্ন।

মন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেন, রাফাহ বিষয়ে আন্তর্জাতিক আদালতের (আইসিজে) আদেশ সংশ্লিষ্ট পক্ষের জন্য আইনত বাধ্যতামূলক এবং সরল বিশ্বাসে তা বাস্তবায়ন করা উচিত।

তিনি যোগ করে বলেন, ‘গতকাল পররাষ্ট্রমন্ত্রী (ইসরায়েল) কাটজের সাথে আমার টেলিফোন কথোপকথনে আমি জাপানের অবস্থান জানিয়েছি এবং রাফাহ চেকপয়েন্ট ব্যবহার সহ মানবিক সহায়তা কার্যক্রমে বাধা না দেওয়ার জন্য অনুরোধ করেছি।’

উল্লেখ্য, আইসিজে গত সপ্তাহে দক্ষিণ গাজা সিটিতে অবিলম্বে তাদের হামলা বন্ধ করতে ইসরাইলকে একটি জরুরি আদেশ জারি করেছে।

এদিকে আন্তর্জাতিক আদালতের রায়ের পর দখলদার ইসরাইল রাফাতে হামলা জোরদার করে। রোববার রাতে পশ্চিম রাফা ক্যাম্পে হামলা চালায় ইসরাইল। প্রায় ৪৫ জন নিহত হয়েছে। এছাড়া মঙ্গলবারও রাফায় হামলা অব্যাহত রেখেছে ইসরাইল।

আল জাজিরা জানিয়েছে, রাফা ক্যাম্পে ইসরায়েলের বর্বর হামলায় আরও ৭ জন নিহত হয়েছে। এছাড়া ইসরায়েলি ট্যাঙ্কার রাফাহর গভীরে ঢুকে পড়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ক্ষমতাসীন দল হামাসের কয়েকশ যোদ্ধা ইসরায়েলের দক্ষিণাঞ্চলে প্রবেশ করে হামলা চালায়। হামাসের সদস্যরা সেদিন ইসরায়েলে ১,১৭০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছিল।

একই সময়ে গাজায় হামাসের হাতে আরও ২৪২ জনকে জিম্মি করা হয়েছিল; যাদের মধ্যে ১২১ জন এখনও গাজায় জিম্মি। হামাসের হাতে জিম্মিদের মধ্যে অন্তত ৩৭ জন মারা গেছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

ওই দিনই ইসরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকায় ব্যাপক যুদ্ধ শুরু করে। হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের সাত মাস ধরে চলা যুদ্ধে ৩৬,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

এছাড়া আহত হয়েছেন ৮০ হাজারের বেশি ফিলিস্তিনি। ইসরায়েলের হামলায় গাজা উপত্যকা দুর্ভিক্ষের কবলে পড়েছে। গাজায় ৭ মাসেরও বেশি সময় ধরে ইসরায়েলের তাণ্ডব উপত্যকাটিকে ধ্বংসস্তূপে পরিণত করেছে।

জাতিসংঘ বলছে, গাজা পুনর্নির্মাণে কমপক্ষে ১৪ বছর সময় লাগবে।

শেয়ারনিউজ, ২৮ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে