ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

বাংলাদেশের দক্ষ কর্মীর নতুন শ্রমবাজার জার্মানি

২০২৪ মে ২৯ ০৫:৪০:০৪
বাংলাদেশের দক্ষ কর্মীর নতুন শ্রমবাজার জার্মানি

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানি বাংলাদেশি দক্ষ কর্মীদের জন্য নতুন সম্ভাবনার শ্রমবাজার হয়ে উঠছে। কর্মী সংকটে থাকা জার্মানি ওয়েল্ডিং, কন্সট্রাকশন, প্লাম্বার, কারপেন্টারসহ বিভিন্ন ট্রেডে বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। আগামী দুই মাসের মধ্যে কর্মী পাঠানোর ব্যাপারে আশাবাদী সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সি।

কর্মী সংকটে থাকা ইউরোপের এই দেশটিতে দক্ষ কর্মী প্রেরণের বিষয়ে কয়েক বছর যাবত আলোচনা চলছিল। কিন্তু ইউরোপিয়ান ইউনিয়নের নিয়মনীতির কারণে কর্মী নেওয়ার বিষয়ে জটিলতা তৈরি হয়। জার্মান ইকোনমিক ইনস্টিটিউটের মতে, শ্রমবাজারে প্রবেশকারী তরুণদের তুলনায় বেশি বয়স্ক কর্মী অবসর গ্রহণ করছেন।

জার্মানিতে দক্ষ কর্মীর ঘাটতি এতটাই গুরুতর হয়ে উঠেছে, যে কোনো সময় এটি নাটকীয়ভাবে অর্থনীতিকে খুব দুর্বল করে দিতে পারে। সেজন্য এখন বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর অন্তত ৪ লাখ দক্ষ কর্মীর প্রয়োজন হবে।

চলতি মাসের শুরুতেই জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ কর্মী সংকট কাটাতে বিদেশি কর্মী নেওয়ার কথা প্রকাশ্যে ঘোষণা করেন। তিনি বলেন, জার্মানির উন্মুক্ত অর্থনীতি পৃথিবীবিখ্যাত। আমাদের শিল্পের উন্নয়নে এটা দারুণ ভূমিকা রেখেছে। একই সঙ্গে সারা বিশ্বের শ্রম ও দক্ষ শ্রমিকের বাজার হিসেবেও আমাদের দেশ বেশ আকর্ষণীয়। তাই সরকার ও ইউরোপীয় ইউনিয়নবিরোধীদের বিষয়ে বলতে চাই, তারা দেশের শিল্পপ্রতিষ্ঠানগুলোর অভ্যন্তরীণ সংকটের বিষয়টি বুঝবে না। শিল্পকে মজবুত করতে হলে আমাদের বিদেশি দক্ষ জনবল আনার বিকল্প দেখছি না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের চারটি দেশ বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহ দেখিয়েছে। ইউরোপে আইনি অভিবাসনকে সমর্থন করার জন্য ইইউ ২০২১ সালে ট্যালেন্ট পার্টনারশিপ নামে একটি বিশেষ প্রোগ্রাম চালু করেছে। এর অধীনে থাকা সাতটি দেশের মধ্যে বাংলাদেশ একটি।

জাহাজ নির্মাণ, টেক্সটাইল ও তৈরি পোশাক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নির্মাণ খাত, পর্যটন ও কৃষি- এই ছয়টি খাতে দক্ষ কর্মী পাঠানোর সুযোগ পাবে বাংলাদেশ। এখন বাংলাদেশ থেকে লোক পাঠানোর প্রক্রিয়া নিয়ে ইইউর সঙ্গে আলোচনা হচ্ছে। ঢাকার রিক্রুটিং এজেন্সিগুলো বলছে, ইতোমধ্যে বেসরকারি জার্মান কোম্পানিগুলো কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে।

রিক্রুটিং এজেন্সি এশিয়া কন্টিনেন্টাল গ্রুপের (বিডি) কর্মকর্তারা জানিয়েছেন, তারা ইতোমধ্যে বাংলাদেশ থেকে ৩০০ দক্ষ কর্মী নিয়োগের জন্য একটি চাহিদাপত্র পেয়েছেন। এই চাহিদাপত্রের বিপরীতে ওয়েল্ডিং, নির্মাণ, প্লাম্বার, কার্পেন্টারসহ কয়েকটি ব্যবসায় দক্ষ শ্রমিকদের সাক্ষাৎকার নিতে চলতি সপ্তাহে আসছেন জার্মান কোম্পানির প্রতিনিধিরা।

তারা জানান, নির্মাণ শ্রমিকদের বেতন হবে ১ হাজার ৫০০ ইউরো। ওয়েল্ডিং শ্রমিকদের বেতন হবে ১০০০ ইউরো। কর্মচারীদের জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বা প্রযুক্তিগত শংসাপত্র প্রয়োজন হবে।

শেয়ারনিউজ, ২৯ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে