ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

পাঁচ বছর আগের অবস্থানে দেশের শেয়ারবাজার

২০২৪ মে ২৯ ১৫:১৩:২৪
পাঁচ বছর আগের অবস্থানে দেশের শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক : পাঁচ বছর আগে ২০১৯ সালের ২৯ এপ্রিল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৫ হাজার ১৭৫ পয়েন্ট। পাঁচ বছর ১ মাস পর আজ ২৯ মে তারিখে ডিএসইর সূচক দাঁড়িয়েছে ৫ হাজার ২২৮ পয়েন্টে।

এই ৫ বছর ১ মাসে শেয়ারবাজারে অভিহিত মূল্যে ২৮টি কোম্পানি এবং বুক বিল্ডিং পদ্ধতিতে ১১টি কোম্পানি ডিএসইতে তালিকাভুক্ত হয়েছে। যেগুলোর বাজার মূলধন ডিএসইর প্রধান সূচকে যোগ হয়েছে। নতুন এসব শেয়ারের বাজার মূলধন বাদ দিলে ডিএসইর প্রধান সূচক ৪ হাজার ৮০০-এর নিচে হবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে, আজ ডিএসইতে লেনদেন হয়েছে চলতি বছরের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন। চলতি বছরের মধ্যে ০৩ জানুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ২৯২ কোটি ১৪ লাখ টাকা। আর আজ লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৬৭ লাখ টাকা।

বুধবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (২৯ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২২৮ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৩.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৬৯ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩০৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৭২ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ৩৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২২২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দাম বেড়েছিল ৭৯টির, কমেছিল ১৩৩র এবং অপরিবর্তিত ছিল ৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

শেয়ারনিউজ, ২৯ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে