ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

তীব্র তাপপ্রবাহে পুড়ছে নয়াদিল্লি

২০২৪ মে ২৯ ১৯:৩৯:৩৮
তীব্র তাপপ্রবাহে পুড়ছে নয়াদিল্লি

আন্তর্জাতিক ডেস্ক : প্রচণ্ড তাপপ্রবাহে পুড়ছে ভারতের রাজধানী নয়াদিল্লি। আজ দেশটির রাজধানীর মুঙ্গেশপুরে ৫২.০৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই প্রথম ভারতের রাজধানীতে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেল। দেশটির আবহাওয়া অধিদপ্তর এই তথ্য জানিয়েছে।

বুধবার (২৯ মে) বেলা আড়াইটায় ৫২.০৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে মুঙ্গেশপুর আবহাওয়া দপ্তর। অন্যদিকে নয়াদিল্লির নারেলা শহরের তাপমাত্রা ছিল ৪৭.০৯ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের বিভিন্ন স্থানে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। পাঞ্জাব, হরিয়ানা ও চণ্ডীগড়ের অধিকাংশ জায়গায়; দিল্লি, উত্তর প্রদেশ ও রাজস্থানের কিছু জায়গায় এবং হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীরের দু-এক জায়গায় তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

পূর্বাভাস অনুযায়ী, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগর ও উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে রাতেও তাপমাত্রা একই রকম থাকতে পারে।

অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, নয়াদিল্লির শহরতলীর মুঙ্গেশপুর এলাকায় বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রার এই রেকর্ড সৃষ্টি হয়, যা রাজস্থানের মরুভূমির আগের রেকর্ড তাপমাত্রার চেয়ে এক ডিগ্রি বেশি।

স্টেটসম্যান জানিয়েছে, সোমবারও মুঙ্গেশপুরে সারা দেশের সর্বোচ্চ ৪৮ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এর আগেই তাপদাহের সতর্কবাণী দিয়ে আইএমডি সোমবার জানায়, আগামী কয়েকদিন দিল্লিতে উষ্ণ আবহাওয়া বিরাজ করবে।

আবহাওয়া বিভাগ ভঙ্গুর স্বাস্থ্যের মানুষদের সুস্থতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, বিশেষত সদ্যজাত শিশু, বয়স্ক মানুষ ও যারা দীর্ঘদিন ধরে রোগে ভুগছেন। সংস্থাটি তাপের সংস্পর্শ ও পানিশুন্যতা এড়ানোর পরামর্শ দিয়েছে।

বিশেষজ্ঞরা বাসিন্দাদের প্রচুর পানি পান করার পরামর্শ দিয়েছেন। এমন কী, তৃষ্ণা অনুভব না করলেও পানি পান চালিয়ে যেতে বলেছেন তারা।

এছাড়া প্রচুর পরিমাণে খাওয়ার স্যালাইন ও ঘরে বানানো পানীয় (চালের পানি “তোরানি”, লেবুর শরবত, মাঠা ও লাচ্ছি) পান করে পানিশূন্যতা এড়াতে বলেছে আইএমডি।

শেয়ারনিউজ, ২৯ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে