ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

এবার আজিজের দুই ভাইয়ের পাসপোর্ট অনুসন্ধানে দুদকের চিঠি

২০২৪ জুন ১০ ২০:০৫:৪৬
এবার আজিজের দুই ভাইয়ের পাসপোর্ট অনুসন্ধানে দুদকের চিঠি

নিজস্ব প্রতিবেদক : সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের দুই ভাইয়ের পাসপোর্ট অনুসন্ধানে সংশ্লিষ্ট বিভাগে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এদিকে, আজিজ আহমেদের আলোচিত ওই দুই ভাইদের জাতীয় পরিচয়পত্র তদন্তে কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

অভিযোগ রয়েছে, নিজেদের নামের পাশাপাশি মা-বাবার নামও বদল করেছেন আজিজ আহমেদের এই দুই ভাই। হারিছ আহমেদ জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট নিয়েছেন ‘মোহাম্মদ হাসান’ নামে, জোসেফ নিয়েছেন ‘তানভীর আহমেদ তানজীল’ নামে। কিন্তু এই ধরনের কাজ জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন ও পাসপোর্ট অধ্যাদেশ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

আজিজ আহমেদের এই দুই ভাই নিজেদের ছবি দিয়ে নতুন নাম আর ভিন্ন ঠিকানা ব্যবহার করে এনআইডি ও পাসপোর্ট সংগ্রহ করেছেন। যদিও নিয়ম অনুযায়ী এনআইডি ও পাসপোর্ট করার সময় ব্যক্তিকে সশরীর হাজির থেকে ছবি তুলতে হয়।

আলোচিত হারিছ ও জোসেফ দুটি খুনের মামলায় যথাক্রমে যাবজ্জীবন ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ছিলেন। আর তাদের আরেক ভাই আনিস আহমেদ ছিলেন একটি খুনের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২০১৯ সালের ২৮ মার্চ হারিছ ও আনিসের সাজা মওকুফ করে প্রজ্ঞাপন জারি করে। তার আগে তাদের মা রেনুজা বেগমের আবেদনের পরিপ্রেক্ষিতে জোসেফের সাজা মাফ করেছিলেন রাষ্ট্রপতি। জোসেফ তখন কারাগারে ছিলেন।

উল্লেখ্য, ২০১৮ সালের জুন থেকে ২০২১ সালের জুন পর্যন্ত তিন বছর বাংলাদেশের চিফ অব আর্মি স্টাফ ছিলেন জেনারেল আজিজ আহমেদ।

এর আগে ২০১২ সাল থেকে চার বছর বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর বিজিবির নেতৃত্ব দেন। গত ২১ মে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

শেয়ারনিউজ, ১০ জুন ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে