ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

৪১ হাজার ফুট উঁচুতে পতাকা উড়িয়ে বিশ্ব রেকর্ড করলেন বাংলাদেশের আশিক

২০২৪ জুন ১০ ২২:৫২:০৫
৪১ হাজার ফুট উঁচুতে পতাকা উড়িয়ে বিশ্ব রেকর্ড করলেন বাংলাদেশের আশিক

নিজস্ব প্রতিবেদক : আশিক চৌধুরী সিঙ্গাপুরে একটি বহুজাতিক প্রতিষ্ঠানের অর্থ বিভাগে কর্মরত। পেশায় একজন ব্যাংকার হলেও ছোট বেলা থেকে আকাশে ওড়ার স্বপ্ন ছিল তার। সেই স্বপ্ন বাস্তবায়ন করার লক্ষ্যে যুক্তরাজ্যে এক বছরের প্রশিক্ষণের পর লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি পাইলট হন।

এরপর থাই স্কাই অ্যাডভেঞ্চার নামক একটি প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে অর্জন করেন স্কাইডাইভারের লাইসেন্স।

এবার বিমান চলাচলের সর্বোচ্চ উচ্চতা থেকে উঁচুতে ওঠে ঝাঁপ দিয়ে আকাশে মেলে ধরেছেন বাংলাদেশের পতাকা।

এরই মধ্যে আশিক চৌধুরী দুটি বিশ্ব রেকর্ড ভেঙেছেন। এবার নাম লেখাতে চলেছেন গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে।

জানা গেছে, গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মেমফিসে বিমান থেকে লাফ দিয়ে বিশ্ব রেকর্ড গড়ার প্রচেষ্টা চালান আশিক। ৪১ হাজার ৭৯৫ ফুট উঁচু দিয়ে উড়ে যাওয়া বিমান থেকে লাফ দেন তিনি। ৩৭ হাজার ২৯৭ ফুট উচ্চতায় নেমে এসে বাংলাদেশের জাতীয় পতাকা মেলে ধরেন।

এরপর ২ মিনিট ৫০ সেকেন্ড পতাকা ধরে রাখেন। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের ‘লংগেস্ট আউটডোর ফ্ল্যাট ফ্রিফল’ এবং ‘গ্রেটেস্ট ডিসটেনস ফ্রিফল উইথ আ ব্যানার অর ফ্ল্যাগ’ নামক দুটি রেকর্ডের ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন আশিক। শিগগিরই তিনি আবেদন করবেন বলে জানা গেছে।

যশোরে জন্ম ও বেড়ে ওঠা আশিকের মাথায় আকাশে ওড়ার স্বপ্ন আসে মূলত বিমানবাহিনীর পাইলট বাবার কাছ থেকে। আশিকের বাবা এয়ার কমোডর (অব.) একেএম হারুন চৌধুরী সিভিল এভিয়েশনের অথোরিটির সাবেক চেয়ারম্যান।

এ বিষয়ে আশিক চৌধুরী বলেন, আকাশে বিমান থেকে ঝাঁপ দিয়ে নামার সময় পাখির চোখে পৃথিবীকে দেখার মতো মুক্ত এক অনুভূতি কাজ করে। এর আগে বিশ্বে আরও কয়েকজন এমন উচ্চতা বা আরও খানিকটা বেশি উচ্চতা থেকে স্কাইডাইভিং করেছেন। কিন্তু দেশের পতাকা সঙ্গে নিয়ে এটিই প্রথম।

তিন বলেন, ৪১ হাজার ফুট থেকে নেমে আসতে নানা প্রতিকূলতা মোকাবেলা করতে হয়। সফলভাবে এই অভিযান শেষ করতে পেরে খুব নির্ভার লাগছে, দেশের জন্য বড় দুটি বিশ্বরেকর্ডে নাম লেখাতে পারব বলে আশা রাখছি।

আশিকের এই দুঃসাহসী যাত্রায় স্পন্সর হিসেবে সঙ্গে ছিল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি।

শেয়ারনিউজ, ১০ জুন ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে