ঢাকা, বুধবার, ১৯ জুন ২০২৪
Sharenews24

লন্ডনে প্রবাসী বাংলাদেশিদের স্মার্ট এনআইডি বিতরণ শুরু

২০২৪ জুন ১০ ২৩:২৪:৪৪
লন্ডনে প্রবাসী বাংলাদেশিদের স্মার্ট এনআইডি বিতরণ শুরু

প্রবাস ডেস্ক : যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জন্য ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ড বিতরণ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

যুক্তরাজ্যের লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন সোমবার (১০ জুন) এই তথ্য জানায়।

এর আগে স্থানীয় সময় রোববার বিকেলে হাইকমিশনের বঙ্গবন্ধু লাউঞ্জে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশের নির্বাচন কমিশনার মো. আলমগীর এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্যে নির্বাচন কমিশনার বলেন, ব্রিটিশ-বাংলাদেশিরাও এখন তাদের বাড়ি থেকেই ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ডের জন্য অনলাইনে নিবন্ধন করছেন। প্রয়োজনীয় সব প্রক্রিয়া সম্পন্ন করার পর স্বল্পতম সময়ের মধ্যে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের কার্যক্রমও আজ থেকে এখানে শুরু হল।

অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীরা রেজিস্ট্রেশনের ক্ষেত্রে কিছু জটিলতা ও দীর্ঘসূত্রিতার কথা নির্বাচন কমিশনারের গোচরীভূত করেন। নির্বাচন কমিশনার এই প্রসংগে বলেন, রেজিস্ট্রেশনের প্রক্রিয়া কীভাবে আরও সহজ করা যায়; সে ব্যাপারে নির্বাচন কমিশন আন্তরিক। এ বিষয়ে হাইকমিশনের মাধ্যমে লিখিত প্রস্তাব পাওয়া গেলে তা বিবেচনা করার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে উপস্থাপন করা হবে।

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম তার স্বাগত বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের রূপকল্প অনুযায়ী, লন্ডন হাইকমিশন গত বছরের ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবসে ভোটার নিবন্ধন ও স্মার্ট এনআইডি কার্ড প্রদান শুরু করে। এর আগে ২০২৩ সালের নভেম্বর মাসে ভোটাররা লন্ডন এবং ম্যানচেস্টার মিশনে পরীক্ষামূলক ভিত্তিতে নিবন্ধন এবং স্মার্ট এনআইডি কার্ড নিবন্ধন শুরু হয়েছে।

তিনি বলেন, যুক্তরাজ্য থেকে এই পর্যন্ত ৪২৬৪টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রায় 2600 জন আবেদনকারী হাইকমিশনে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করেছেন। ইতিমধ্যে তাদের মধ্যে ৫২৮ জন স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য লন্ডন মিশনে পৌঁছেছেন। শীঘ্রই তাদের কাছে কার্ড বিতরণের বার্তা পাঠানো হবে।

যুক্তরাজ্যে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ, বিশিষ্ট মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, ক্যামডেনের লন্ডন বরোর মেয়র সমতা খাতুন এবং লন্ডন বরো অব বার্কিং-এর মেয়র মঈন কাদরী এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রখ্যাত ব্রিটিশ-বাংলাদেশি সাংবাদিক সৈয়দ নাহাস পাশা, জামাল হোসেন খান এবং ব্রিটিশ-বাংলাদেশি সম্প্রদায়ের জাহাঙ্গীর খান নির্বাচন কমিশনারের হাত থেকে স্মার্ট কার্ড গ্রহণ করেন। তারা যুক্তরাজ্যে ভোটার নিবন্ধন ও স্মার্ট এনআইডি কার্ড প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। এজন্য তারা লন্ডন দূতাবাসের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ড সম্পর্কিত সব তথ্য ও নির্দেশনা লন্ডন হাই কমিশনের নিম্নের লিঙ্ক থেকে পাওয়া যাবে এ লিঙ্কে: https://bhclondon.org.uk/nid-

শেয়ারনিউজ, ১০ জুন ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে