ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪
Sharenews24

শেয়ারবাজারে সরকারি শেয়ার নিয়ে আসতে তৈরি হচ্ছে রোডম্যাপ

২০২৪ জুন ১০ ২৩:৪৮:৫৫
শেয়ারবাজারে সরকারি শেয়ার নিয়ে আসতে তৈরি হচ্ছে রোডম্যাপ

নিজস্ব প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সরকারি শেয়ার শেয়ারবাজারে তালিকাভুক্ত করার জন্য রোড ম্যাপ তৈরী করছে। সব রকম যাচাই-বাছাই শেষে সরকারি সেরা ২০ কোম্পানির সঙ্গে আলোচনা করবে প্রতিষ্ঠানটি।

বিশ্লেষকরা বলছেন, দেশের শেয়ারবাজারকে আরো গতিশীল করতে সরকারি শেয়ারের পাশাপাশি বাড়াতে হবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ।

বর্তমানে শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে বিদ্যুৎ, জ্বালানি, প্রকৌশল, ব্যাংকসহ বিভিন্ন খাতের রাষ্ট্রায়ত্ত ১৯টি প্রতিষ্ঠান। পদ্মা অয়েল, যমুনা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, পাওয়ার গ্রিড, তিতাস গ্যাস, বিএসসি, ডেসকো, এটলাস বাংলাদেশ সহ আরো অনেক কোম্পানি রয়েছে।

যাদের বেশিরভাগই বছর শেষে তাদের বিনিয়োগকারীদের জন্য স্টক ডিভিডেন্ড দিয়েছে ১০ থেকে ১৩০ শতাংশ পর্যন্ত। এমন পরিস্থিতিতে ভালো মানের সরকারি শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ থাকায় আবারো তালিকাভুক্তির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য টেলিফোন শিল্প সংস্থা, বিমান বাংলাদেশ এয়ারলাইনসসহ মোট ২৬টি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানকে চিহ্নিত করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। যার মধ্যে সেরা ২০ কোম্পানির সঙ্গে শিগগিরই আলোচনা করবে ডিএসই।

এই বিষয়ে ডিএসই’র চেয়ারম্যান হাফিজ মো: হাসান বাবু বলেন, ‘কোন কোন কোম্পানিকে ফুলফ্লেজে আনতে হবে এমন একটি প্রস্তাব আমরা প্রধানমন্ত্রীকে দেবো। পাশাপাশি সংশ্লিষ্ট দপ্তর ও অর্থমন্ত্রণালয়, অর্থ বিভাগকে যেহেতু উনি নির্দেশ দিয়েছেন, সেখানেও আমরা এটা পাঠিয়ে দেবো। টপ–২০ তাদের সঙ্গে আমরা একটি চা চক্রের আয়োজন করব। তাদের আনার ব্যাপারে উৎসাহিত করব এবং সমস্যাগুলো সমাধানের চেষ্টা করব।’

জানা গেছে, শেয়ারবাজারে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের তালিকার গতি বাড়াতে ইতিমধ্যেই অর্থ বিভাগ ও আইসিবির সঙ্গে কাজ শুরু করেছে ডিএসই।

শেয়ারবাজার বিশ্লেষকদের মতে, সরকারি ভালো প্রতিষ্ঠানগুলো বাজারের উন্নয়নে ভূমিকা রাখবে। তবে, শুধু সরকারি প্রতিষ্ঠানের শেয়ার নয়, স্থিতিশীল শেয়ারবাজারের জন্য বড় শিল্প প্রতিষ্ঠান ও বহুজাতিক কোম্পানিগুলোকেও অন্তর্ভুক্ত করতে হবে।

শেয়ারনিউজ, ১০ জুন ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে