ঢাকা, বুধবার, ১৯ জুন ২০২৪
Sharenews24

এবার পদ্মাসেতু হয়ে চলবে ম্যাংগো স্পেশাল ট্রেন

২০২৪ জুন ১০ ২৩:৫৮:৪১
এবার পদ্মাসেতু হয়ে চলবে ম্যাংগো স্পেশাল ট্রেন

নিজস্ব প্রতিবেদক : পঞ্চমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে আমের বিশেষ ট্রেন চালু হয়েছে। এ বছর এই বিশেষ ট্রেন পদ্মা সেতু হয়ে ঢাকায় পৌঁছাবে। এর ফলে আগের বছরের তুলনায় এ বছর রেলওয়ের বিভাগের খরচ বাড়বে। তবে এটিকে সেবা হিসেবে দেখছেন রেলওয়ে কর্তৃপক্ষ।

সোমবার (১০ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে আম পরিবহনের জন্য বিশেষায়িত ট্রেনটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ ট্রেনের উদ্বোধন করেন।

এ সময় বাংলাদেশ রেলওয়ে রাজশাহী জোনের অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মদ হোসেন মাসুম বলেন, চাঁপাইনবাবগঞ্জের দুটি স্টেশন থেকে এক হাজার ৮০৫ কেজি আম নিয়ে যাত্রা শুরু করে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’।

এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ৭৮৫ কেজি ও রহনপুর স্টেশন থেকে ১ হাজার ২০ কেজি আম বুকিং হয়।

আহম্মদ হোসেন মাসুম বলেন, এ বছর বঙ্গবন্ধু সেতুর পরিবর্তে পদ্মাসেতু দিয়ে ঢাকায় পৌঁছাবে ম্যাংগো স্পেশাল ট্রেন। এতে অন্যান্য বছরের চেয়ে যাত্রা পথের দূরত্ব বাড়বে। তবে নতুন রুটে ট্রেনের সংখ্যা কম থাকায় দ্রুত পৌঁছাবে ট্রেনটি। চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে পথে ১৫টি স্টেশন থেকে আম তোলা হবে। ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

তিনি বলেন, আগের বছরগুলোতে নিয়মিত ওয়াগনে আম পরিবহন করা হলেও এবার চায়না থেকে আমদানি করা বিশেষ লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ২০২০ সালে প্রথমবারের মতো চালু করা হয় ম্যাংগো স্পেশাল ট্রেন। চার বছরে অর্থাৎ ২০২৩ সাল পর্যন্ত এই ট্রেনে ৩৯ লাখ ৯৫ হাজার ৭৯৮ কেজি আম পরিবহন করা হয়েছে। এর ভাড়া বাবদ রেলওয়ে আয় করেছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা। ওই চার বছরে ট্রেনটি চালাতে শুধু জ্বালানি খরচই হয়েছে ৯২ লাখ ৯১ হাজার টাকা।

এর ফলে রেলের লোকসান হয়েছে ৪৬ লাখ ৬১ হাজার ৮৬০ টাকা। পদ্মা সেতু দিয়ে ট্রেন ঢাকায় নেওয়ার কারণে এবার খরচ বাড়বে। তবে এটাকে সেবা হিসেবেই দেখছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এ বিষয়ে রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফি নূর মোহাম্মদ বলেন, ‘আমরা ব্যবসায়ীদের সেবা দিতে চাই। এটাকে লাভ হলো নাকি লোকসান হলো সেটি মুখ্য বিষয় নয়।’

রেলওয়ের এই কর্মকর্তা জানান, এ বছর চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত এক কেজি আমের ভাড়া দিতে হবে এক টাকা ৪৭ পয়সা। রাজশাহী থেকে এক টাকা ৪৩ পয়সা খরচ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন– চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাছমিনা খাতুন, বাংলাদেশ রেলওয়ে পাকশী বিভাগের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফী নূর মোহাম্মদ, রেলওয়ে রাহশাহীর অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন মাসুম ও প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক।

শেয়ারনিউজ, ১০ জুন ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে