ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

যাত্রীরা যে টিকা না নিলে বাতিল হতে পারে হজের অনুমোদন

২০২৪ জুন ১১ ১২:০৭:২৫
যাত্রীরা যে টিকা না নিলে বাতিল হতে পারে হজের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় চলতি বছর সকল দেশি-বিদেশি হজযাত্রী যারা হজের প্রস্তুতি নিচ্ছেন তাদের হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে মেনিনগোকাল টিকা নেওয়ার অনুরোধ করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘কোনো যাত্রী যদি টিকা না নেন এবং কর্তৃপক্ষ যদি তাকে শনাক্ত করতে পারে, তাহলে ওই হজযাত্রীর হজের অনুমতি বাতিল হতে পারে।’

মেনিনগোকাল মূলত একটি ব্যাকটেরিয়াজনিত সংক্রামক রোগ। এই রোগে আক্রান্তরা প্রথমে মাথায় এবং মেরুদণ্ডে ব্যাথা অনুভব করেন, তারপর এক পর্যায়ে ব্যাকটেরিয়া রোগীর ধমনীর দেয়ালগুলো ক্ষয় করতে থাকে, সে সময় রোগীর ত্বক এবং শরীরের অন্যান্য প্রত্যঙ্গ থেকে রক্তপাত হওয়া শুরু করে।

হজের সময় বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লির আগমন ঘটে। ফলে ওই সময় রোগটির ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়।

মন্ত্রণালয়ের এক্সবার্তায় আরও বলা হয়, আমাদের হাতে থাকা তথ্য অনুযায়ী, সৌদি আরবের অভ্যন্তরীণ হজযাত্রীদের ৯০ শতাংশই টিকার ডোজ গ্রহণ করেছেন। বাকি যারা আছেন এবং বিদেশ যেকে যেসব হজযাত্রী আসছেন, তাদের সবাইকে হজ শুরুর আগেই টিকা নিতে অনুরোধ করা হচ্ছে। এই টিকা শুধু আপনাকে নয়, আপনার আশপাশের লোকজনকেও সুরক্ষা দেবে।

শেয়ারনিউজ, ১১ জুন ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে