ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

পিডিবি একাই লোকসান করেছে ৬ হাজার কোটি টাকা

২০২৪ জুন ১১ ১৯:৫৩:৩৬
পিডিবি একাই লোকসান করেছে ৬ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : অধিকাংশ রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান আর্থিক বছরের দশ মাসে মুনাফা করেছে। যদিও পিডিবি, টিসিবি, পল্লীবিদ্যুতের মতো ১২টি প্রতিষ্ঠানের কারণে এসময় নিট লোকসান হয়েছে ৬ হাজার কোটি টাকারও বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, সরকারি নীতির দুর্বলতা, দক্ষতা ও জবাবদিহিতার অভাবে এসব প্রতিষ্ঠান লোকসান গুনছে।

রাষ্ট্রায়ত্ত ৪৯টি অ-আর্থিক প্রতিষ্ঠানের মুনাফা ও লোকসানের সাময়িক হিসাব দেয়া হয়েছে সবশেষ অর্থনৈতিক সমীক্ষায়।

হিসাব বলছে, গত ১০ মাসে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ৩ হাজার ১৬৩ কোটি টাকা মুনাফা করেছে। সর্বোচ্চ ৪ হাজার ৮৭৫ কোটি টাকা মুনাফা করেছে পেট্রোলিয়াম করপোরেশন।

চলতি অর্থবছর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আয় করেছে ১ হাজার ৮৮১ কোটি টাকা। স্থল বন্দর কর্তৃপক্ষ, শিপিং করপোরেশন, ঢাকা ওয়াসা, সিভিল এভিয়েশনসহ সরকারের অ-আর্থিক ৩৭ প্রতিষ্ঠান মুনাফা করেছে ১৩ হাজার ৩৫৩ কোটি টাকা।

তবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি একাই লোকসান করেছে ৬ হাজার ১১৮ কোটি, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের লোকসান প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা।

বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যুতে ভুল নীতির কারণেই বড় লোকসান।

বিদ্যুৎ ও জ্বালানি বিশেষজ্ঞ এম শামসুল আলম বলেন, ‘কেন বেসরকারি খাতকে জ্বালানি আমদানির সুযোগ দিয়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। পৃথিবীর কোথাও জ্বালানী তেল ভিত্তিক বিদ্যুত উৎপাদক করে জ্বালানি উন্নয়ন করা হয় না। সেখানে সেটা কেন করা হল।’

এপ্রিল পর্যন্ত অর্থবছরের ১০ মাসে বাংলাদেশ রাসায়নিক শিল্প করপোরেশন-বিসিআইসি লোকসান গুণেছে দেড় হাজার কোটির বেশি। আর টিসিবি ভোগ্যপণ্য বিক্রিতে ৬ হাজার ৩৩ কোটি টাকা লোকসান করেছে।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, দেশব্যাপী এক কোটি পরিবারকে তেল, চিনি, মসুরের ডাল ভুর্তকি মূল্যে বিক্রি করা থাকে টিসিবি। এই ভুর্তকি মূল্যে বিক্রি করার জন্য মোটা অংকের টাকা পেয়ে থাকে টিসিবি।

তিনি বলেন, বর্তমান বাজেটে টিসিবিকে দেখানো হয়েছে একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে। আসলে এটা অলাভজনক নয়। এটা সরকারের একটি সেবাদানকারী প্রতিষ্ঠান। আর এই ভুর্তকিটাকেই লোকসান হিসাবে দেখানো হয়েছে।

গত ১০ মাসে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের ৫১৭ কোটি, পাটকল করপোরেশনের ২২৬ কোটি টাকাসহ ১২টি কোম্পানির মোট লোকসান ১৯ হাজার ৩৯৫ কোটি টাকা।

শেয়ারনিউজ, ১১ জুন ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে