ঢাকা, রবিবার, ১২ মে, ২০২৪
Sharenews24

ব্যাংকে ৩০ হাজারের বেশি টাকা থাকলেই অ্যাকাউন্ট বন্ধের খবরটি ভুয়া

২০২৩ জুন ২০ ১০:১৫:০০
ব্যাংকে ৩০ হাজারের বেশি টাকা থাকলেই অ্যাকাউন্ট বন্ধের খবরটি ভুয়া

আন্তর্জাতিক ডেস্ক : শেয়ারবাজারে গত ২০ জুন, ২০২৩ তারিখে ‘ব্যাংকে ৩০ হাজারের বেশি টাকা থাকলেই বন্ধ হবে অ্যাকাউন্ট’ শীর্ষক একটি সংবাদ প্রচার করা হয়েছে। সংবাদটির শিরোনাম অসাবধানতাবশত ভুল ছিল। শিরোনামটি সংশোধন করে সংবাদটি পুনরায় প্রচার করা হল-

ব্যাংক অ্যাকাউন্টে ৩০ হাজার টাকার বেশি থাকলেই বন্ধ হয়ে যেতে পারে অ্যাকাউন্ট। একটা ভুঁয়া রিপোর্টে এমনটা দাবি করা হয়েছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ২ হাজার টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা করার পর থেকেই সাধারণ মানুষ ব্যাংকিং সংক্রান্ত খবরের প্রতি মনোনিবেশ করছে।

বিশেষ করে আরবিআই-এর ঘোষণার দিকে নজর রাখা হচ্ছে। এমন অবস্থায় যদি খবর আসে যে কোনও কারণে আপনার ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে, তাহলে তা স্বাভাবিক ভাবেই আতঙ্কের কারণ হবে। এমন পরিস্থিতিতে বিভ্রান্তিকর নানা খবরও আতঙ্কের কারণ হতে পারে।

সম্প্রতি এমনই ভাইরাল হওয়া একটি খবরে আতঙ্ক ছড়ায়। ওই খবরে দাবি করা হয়েছে, রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস নাকি একটি ঘোষণায় জানিয়েছেন কারও ব্যাংক অ্যাকাউন্টে ত্রিশ হাজার টাকার বেশি থাকলে তার ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। খবরটির সত্যতা জানার আগেই সেটি ভাইরাল হয়।

সংবাদটি প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে ক্রসচেক করা হয়। জানানো হয়, সংবাদটি পুরোপুরি ভুঁয়া। পিআইবি সাফ জানিয়ে দিয়েছে, ব্যাঙ্ক এমন কোনও নিয়মই আনছে না। এমন কোনও কিছু নিয়ে আলোচনা হয়নি।

রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুসারে, আপনার ব্যাংক অ্যাকাউন্টে কত টাকা রাখতে পারবেন, সেসম্পর্কিত কোনও নিয়ম নেই। হাজার, লাখ ও চাইলে কোটি টাকা থাকলে আপনি সেই টাকাও ব্যাংক অ্যাকাউন্টে রাখতে পারেন। টাকা তোলা ও জমা করার ক্ষেত্রেও কোনও সীমাবদ্ধতা নেই। তবে দৈনিক কত টাকা তোলা যেতে পারে, সেই সংক্রান্ত কিছু সাধারণ নিয়ম রয়েছে। তবে আপনার টাকার উৎসের হিসাব আপনার কাছে থাকা উচিত।

অন্যদিকে নগদ টাকা জমা করার ক্ষেত্রেও কিছু নিয়ম রয়েছে। যেমন এক বছরে শুধুমাত্র দশ লাখ টাকা নগদ জমা করতে পারেন। এর চেয়ে বেশি টাকা জমা দিতে চাইলে অনলাইন ট্রান্সফারের মাধ্যমে জমা দিতে হবে। দশ লাখের বেশি একক লেনদেনের ক্ষেত্রে ব্যাংক আপনার থেকে নথি চাইতে পারে।

ব্যাংকে সর্বোচ্চ ব্যালেন্সের বিষয়ে কিছু বলা না হলেও সর্বনিম্ন ব্যালেন্সের নিয়ম অবশ্যই থাকে। অর্থাৎ, আপনার ব্যাংক অ্যাকাউন্টে কমপক্ষে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা থাকা উচিত। তার কম টাকা থাকলে ব্যাংক চার্জ কাটা শুরু হয়। প্রতিটি ব্যাংকে একটি নির্দিষ্ট পরিমাণ ন্যূনতম ব্যালেন্স রাখতে হয়।

শেয়ারনিউজ, ২০জুন ২০২৩

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে