ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
Sharenews24

তালিকাভুক্ত দুই কোম্পানির চমক

২০২৪ ফেব্রুয়ারি ২০ ১৯:৪৫:৪৯
তালিকাভুক্ত দুই কোম্পানির চমক

নিজস্ব প্রতিবেদক : বিনিয়োগকারীদের ঠকানো তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ারে অবশেষে চমক দেখা গেছে। আজ কোম্পানি দুটির শেয়ার নামেমাত্র লেনদেন করে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ চুড়ায় ওঠে যায়।

যদিও কোম্পানি দুটির শেয়ার পতনের বাজারেও সর্বোচ্চ দামে ওঠেছে, তারপরও লোকসানে থাকা বিনিয়োগকারীরা কোম্পানি দুটির শেয়ার বিক্রি করতে চায়নি। কারণ কোম্পানি দুটির শেয়ারে তারা বড় আকারে লোকসানের মধ্যে পড়েছে। কোম্পানি দুটি হলো-মনোস্পুল পেপার ও পেপার প্রসেসিং লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন দুটি কোম্পানির শেয়ার মনোস্পুল পেপার ও পেপার প্রসেসিং নিজেদের সঙ্গে একীভূত করেছে। কিন্তু তালিকাভুক্ত কোম্পানির সঙ্গে অতালিকাভুক্ত কোম্পানির একীভূতকরণ প্রক্রিয়া সংশ্লিষ্ট সংস্থার লোকজনদের ম্যানেজ করে খুব সহজে সম্পন্ন করেছে কোম্পানি দুটির উদ্যোক্তারা।

এর প্রেক্ষিতে কোম্পানি দুটির উদ্যোক্তারা বিশালভাবে লাভবান হলেও বড় আকারে লোকসানে পড়েছে সাধারণ শেয়ারহোল্ডাররা তথা সাধারণ বিনিয়োগকারীরা। ফলে একীভূতকরণ প্রক্রিয়াটি উদ্যোক্তাদের জন্য পৌষ মাসে পরিণত হলেও সাধারণ বিনিয়োগকারীদের কাছে তা সর্বনাশ হয়ে দেখা দিয়েছে। যাদের ২৫-৩০ শতাংশ বিনিয়োগের অর্থ ইতোমধ্যে হাওয়া হয়ে গেছে। এই বিষয়ে এক বিনিয়োগকারী গতকাল সোমবার শেয়ারনিউজে বিএসইসি-কে উদ্দেশ্য করে একটি আবেদন জানিয়েছেন।

যার লিঙ্ক হলো-মনোস্পুল ও পেপার প্রসেসিংয়ের একীভূত নিয়ে বিএসইসির কাছে প্রশ্ন

আজ (মঙ্গলবার ) কোম্পানি দুটির শেয়ার পতনের বাজারেও নামেমাত্র লেনদেন করে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দামে হল্টেড হয়ে যায়।

মনোস্পুল পেপারের শেয়ার আজ লেনদেন হয়েছে মাত্র ৮৯০টি শেয়ার। অপরদিকে, পেপার প্রসেসিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ৩২৫টি শেয়ার।

বিনিয়োগকারীরা কোম্পানি দুটির এমন একত্রীকরণে ক্ষোভ প্রকাশ করেছেন এবং এর যথাযথ তদন্ত ও কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

বাজার পজিটিভ হবে কি-না, তা জানতে এই অ্যানালাইসিস দেখুন

শেয়ারনিউজ, ২০ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে