ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪
Sharenews24

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যে ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর

২০২৪ এপ্রিল ২২ ১৭:১৮:১৯
মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যে ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি তিন দিনের সরকারি সফরে সোমবার (২২ এপ্রিল) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছেছেন। পাকিস্তানের রাজধানীর নূর খান বিমানবন্দরে কঠোর নিরাপত্তার মধ্যে তাকে স্বাগত জানান পাকিস্তানের স্বরাষ্ট্র ও পূর্তমন্ত্রী মিয়া রিয়াজ হোসেন পীরজাদা। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং সেই নির্বাচনের পর দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এটিই প্রথম কোনো রাষ্ট্রপ্রধানের সফর।

সোমবার (২২ এপ্রিল) প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সাথে দেখা করবেন এবং দুই দেশের মধ্যে প্রতিনিধি পর্যায়ের আলোচনাও হবে। প্রধানমন্ত্রী হাউসে পৌঁছালে সফররত বিশিষ্ট ব্যক্তিদের গার্ড অব অনার প্রদান করা হবে।

একত প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইরানের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী শাহবাজ আর্থ ডে উপলক্ষে প্রধানমন্ত্রীর বাড়িতে একটি চারা রোপণ করবেন। তারা বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানেও যোগ দেবেন।

রেডিও পাকিস্তান বলেছে, ‘দুই নেতা ইসলামাবাদে একটি হাইওয়েকে ইরান এভিনিউ নামকরণ সংক্রান্ত একটি অনুষ্ঠানে অংশ নেবেন। তারা একটি প্রেস টকও করবেন এবং প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট এবং তার প্রতিনিধি দলের সম্মানে মধ্যাহ্নভোজেরও আয়োজন করবেন।’

এর আগে, রোববার প্রকাশিত এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানায়, প্রেসিডেন্ট রাইসির সাথে তার স্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী ও মন্ত্রিসভার অন্যান্য সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি একটি বড় ব্যবসায়িক প্রতিনিধিদের সমন্বয়ে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলও থাকবে।

পররাষ্ট্র দপ্তর আরও বলেছে, ‘পাকিস্তান-ইরান সম্পর্ককে আরও জোরদার করতে এবং বাণিজ্য, সংযোগ, জ্বালানি, কৃষি, এবং জনগণের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর জন্য উভয় পক্ষের বিস্তৃত এজেন্ডা থাকবে। তারা সন্ত্রাসবাদের অভিন্ন হুমকি মোকাবিলায় আঞ্চলিক ও বৈশ্বিক নানা ঘটনা এবং দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়েও আলোচনা করবেন।’

শেয়ারনিউজ, ২২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে