ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪
Sharenews24

নয় বছর পর ওমরাহর উদ্দেশে সউদীর পথে ইরানের মুসল্লিরা

২০২৪ এপ্রিল ২২ ১৭:৩৪:২৪
নয় বছর পর ওমরাহর উদ্দেশে সউদীর পথে ইরানের মুসল্লিরা

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ৯ বছর বিরতির পর আজ সোমবার (২২ এপ্রিল) পশ্চিম এশিয়ার দেশ ইরানের মুসল্লিরা ওমরাহ পালনের জন্য তেহরান থেকে পবিত্র মক্কা নগরীর উদ্দেশে যাত্রা করেছেন।

বার্তাসংস্থা রয়টার্স সোমবার এক প্রতিবেদনে বলেছে, গত ৯ বছরের মধ্যে ইরানি ওমরাহ-যাত্রীদের প্রথম দল সোমবার পবিত্র ওমরাহ পালনের জন্য সউদী আরবের উদ্দেশে যাত্রা করেছে বলে ইরানের সরকারি বার্তাসংস্থা জানিয়েছে। মূলত সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিশালী দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন হয়েছে। এর আগে দীর্ঘদিন দূরে থাকার পর গত বছরের মার্চ মাসে কূটনৈতিক সম্পর্ক পুনঃ-প্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয় মধ্যপ্রাচ্যের দুই দেশ ইরান ও সউদী আরব।

এর ফলে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবারও সম্পর্ক নতুন মাত্রা পায়। আর উভয় দেশের সম্পর্কের অগ্রগতির পেছনে মধ্যস্থতাকারী হিসেবে ছিল চীন।

মূলত, ২০১৬ সাল থেকে মধ্যপ্রাচ্যের এই দুটি প্রধান দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। সে বছর, সৌদি আরব একজন শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকর করার পর তেহরানে সৌদি দূতাবাসে হামলা হয়। আর তখনই দুই দেশের সম্পর্কের নাটকীয় অবনতি ঘটে।

তেহরানে সৌদি দূতাবাসে প্রধানত ইরানি বিক্ষোভকারীরা হামলার পর ২০১৬ সালের জানুয়ারিতে সৌদি আরব ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করে।

তারপর থেকে, এই সুন্নি এবং শিয়া নেতৃত্বাধীন প্রতিবেশীদের মধ্যে প্রায়শই উত্তেজনা অব্যাহত রয়েছে। এই দুই দেশ একে অপরকে তাদের আঞ্চলিক আধিপত্যের জন্য হুমকি মনে করে।

রয়টার্স বলছে, সিরিয়া এবং ইয়েমেনের গৃহযুদ্ধসহ বেশ কয়েকটি আঞ্চলিক সংঘাতে ইরান ও সউদী একে অপরের বিরোধী পক্ষ হয়ে কার্যত পরোক্ষ লড়াইয়ে নিয়োজিত ছিল। আর তাই সুন্নি-সংখ্যাগরিষ্ঠ সউদী আরব এবং শিয়া নেতৃত্বাধীন ইরানের মধ্যে উত্তেজনা ছিল প্রায়ই অনেক বেশি।

গত বছর সম্পর্ক পুনরায় শুরু হওয়ার আগে, ইরানীরা শুধুমাত্র হজ পালনের জন্য সৌদি আরবে যেতে পারত। এটি মূলত মুসলমানদের জন্য একটি বাধ্যতামূলক ইবাদত এবং ধর্মীয় কর্তব্য যারা তাদের জীবনে একবার এটি পালন করতে সক্ষম হয়।

এছাড়া হজ অবশ্যই বছরের একটি নির্দিষ্ট সময়ে সম্পাদন করতে হয় এবং সেটিও আবার কঠোর বার্ষিক কোটা সাপেক্ষে। অন্যদিকে ওমরাহ বছরের যে কোনো সময় করা যেতে পারে এবং মুসলমানদের জন্য এই ইবাদত বাধ্যতামূলক বলে মনে করা হয় না।

রয়টার্স জানিয়েছে, ইরানে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ বিন সৌদ আল-আঞ্জি তেহরানের প্রধান বিমানবন্দরে ৮৫ জন ওমরাহ তীর্থযাত্রীর বিদায় অনুষ্ঠানে যোগ দেন।

শেয়ারনিউজ, ২২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে