ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪
Sharenews24

গর্ভপাতে ইচ্ছুক মার্কিন নারীদের গোপনীয়তা রক্ষায় নতুন নিয়ম

২০২৪ এপ্রিল ২৩ ১২:০৯:০৫
গর্ভপাতে ইচ্ছুক মার্কিন নারীদের গোপনীয়তা রক্ষায় নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদক : গর্ভপাত করাতে ইচ্ছুক নারীদের গোপনীয়তা রক্ষা জোরদার করতে নতুন বিধিমালা জারি করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

গতকাল সোমবার (২২ এপ্রিল) জারি করা এই আইনে প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত গোপন স্বাস্থ্য তথ্য প্রকাশ নিষিদ্ধ করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যেসব অঙ্গরাজ্যের নারীদের সুরক্ষার লক্ষ্যে জারি করা হয়েছে। আইনত গর্ভপাত করানোর জন্য তাদের অঙ্গরাজ্যের বাইরে যেতে হয়।

অঙ্গরাজ্যগুলোতে গর্ভপাতের অধিকার সীমাবদ্ধ করার পর থেকে এই সংখ্যা বেড়েছে। এই আইনটি ওইসব গর্ভপাতের অধিকারকে সমর্থনকারী গবেষণা দল গাটম্যাচার ইনস্টিটিউট বলছে, ২০২৩ সালের প্রথম অর্ধেকে প্রায় ৯২ হাজার ১০০ নারী গর্ভপাত করানোর জন্য অঙ্গরাজ্যের বাইরে যান। ২০২০ সালের একই সময়ের তুলনায় এ সংখ্যা দ্বিগুণের চেয়েও বেশি।

অ্যালাবামা, ওকলাহোমা ও আইডাহোর মতো অঙ্গরাজ্যগুলোতে এই জাতীয় ভ্রমণে সহায়তা করা বা অর্থ প্রদান করাকে অপরাধ হিসেবে বন্ধ করার চেষ্টা করেছে।

আলাবামা ও আইডাহোতে এই ধরনের পদক্ষেপ নিয়ে মামলা চলছে। এই নিয়মটি গর্ভপাত করে বা এরজন্য অর্থ দেয় এমন স্বাস্থ্যসেবা সরবরাহকারী, বিমাকারী বা অন্যান্য সংস্থাগুলোকেও সুরক্ষা দেয়।

বাইডেন বলেন, ‘বৈধ প্রজনন স্বাস্থ্যসেবা চাওয়া বা পাওয়ার কারণে কারও মেডিকেল রেকর্ড তাদের, চিকিৎসক বা প্রিয়জনের বিরুদ্ধে ব্যবহার করা উচিত নয়।’

এই আইনের ঘোষণা করে স্বাস্থ্য ও মানবসেবা সচিব জেভিয়ার বেসেরা এক সংবাদ সম্মেলনে বলেন, প্রত্যেক আমেরিকানের এখনও তাদের গোপনীয়তা রক্ষার অধিকার রয়েছে, বিশেষ করে এটি যখন তাদের খুব গোপন, খুব ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য হয়।

এই আইন বিশেষভাবে প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত গোপনীয় স্বাস্থ্য তথ্য ব্যবহার নিষিদ্ধ করে। গর্ভপাতের মতো প্রজনন স্বাস্থ্যসেবা পেতে, প্রদান করতে বা সহজতর করতে চাওয়া ব্যক্তি, প্রদানকারী বা অন্যদের সনাক্তকরণ, তদন্ত বা শাস্তি দেওয়ার চেষ্টা করার জন্য এই তথ্য ব্যবহার করা যাবে না।

কিন্তু এই আইন তখনই বলবৎ হবে যখন সেবাটি বৈধ প্রক্রিয়ায় নেওয়া হবে। অর্থাৎ যেসব রাজ্যে গর্ভপাত বেআইনি সেখানে এই আইন প্রযোজ্য হবে না। রাজ্যের বাইরে যারা গর্ভপাত করিয়েছেন তাদের ক্ষেত্রেও এই আইন প্রযোজ্য হবে।

শেয়ারনিউজ, ২৩ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে