ঢাকা, শনিবার, ১১ মে, ২০২৪
Sharenews24

গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের সর্বাত্মক চেষ্টায় যুক্তরাষ্ট্র

২০২৪ এপ্রিল ২৮ ২১:৪৬:৫২
গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের সর্বাত্মক চেষ্টায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) মামলায় গ্রেপ্তারের আশঙ্কা করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আর সেই গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে যুক্তরাষ্ট্র সর্বাত্মক কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে।

বেশ কয়েকটি ইসরায়েলি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আইসিসি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং আরও কয়েকজন ইসরায়েলি কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে।

নিউজ সাইট ওয়ালায় বিশ্লেষক বেন কাসপিট লিখেছেন, নেতানিয়াহু তার বিরুদ্ধে হেগের বিশ্ব আদালতের গ্রেফতারি পরোয়ানা জারির আশঙ্কায় ‘অস্বাভাবিক চাপে’ রয়েছেন।

নেতানিয়াহু এবং অন্যান্য ইসরায়েলি নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির অর্থ হল- ইসরায়েলের আন্তর্জাতিক সুনামে বড় ধরনের আঘাত।

কাসপিট লিখেছেন যে নেতানিয়াহু গ্রেপ্তারি পরোয়ানা প্রতিহত করার জন্য "নিরবচ্ছিন্নভাবে টেলিফোনে চেষ্টা করছেন"। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন তিনি।

ইসরায়েলি মিডিয়া বিশ্লেষক আমোস হারেল লিখেছেন যে ইসরায়েলি সরকার এই ধারণা নিয়ে কাজ করছে যে আইসিসির প্রসিকিউটর করির খান এই সপ্তাহের মধ্যেই নেতানিয়াহু, প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং আইডিএফ প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারেন।

হারেল জানিয়ছেন, আমেরিকা ইতোমধ্যেই গ্রেফতারি পরোয়ানা ঠেকানোর জন্য জোর তৎপরতা শুরু করে দিয়েছে।

উল্লেখ্য, আইসির রোম প্রকাশে ১২৪টি দেশ সই করে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে গোল করেনি। বিজড়িত বিজড়িত বিবৃতিতে বলা হয়েছে, আইরসি আসন্ন ‘বিজ্জন নজির’ করতে পারে।

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে