ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Sharenews24

উত্থানের দিনেও ক্রেতাবিহীন চার ডজন কোম্পানি

২০২৪ মে ০২ ১৬:৪২:২৯
উত্থানের দিনেও ক্রেতাবিহীন চার ডজন কোম্পানি

নিজস্ব প্রতিবেদক : মে মাসের প্রথম কর্মদিবস আজ বৃহস্পতিবার (০২ মে) উভয় শেয়ারবাজারে বড় ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে প্রায় ৩০ পয়েন্ট। কিন্তু এমন উত্থান প্রবণতার দিনেও ডিএসইতে আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪০টির দাম কমেছে। যার মধ্যে চার ডজনের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট ক্রেতাশুন্য অবস্থায় লেনদেন করেছে।

দর পতনের কোম্পানিগুলোর মধ্যে তিনটি কোম্পানির শেয়ার বিএসইসির বেঁধে দেয়া ৩ শতাংশের সীমারেখাকে অতিক্রম করে আজ লেনদেন করেছে। কোম্পানিগুলো হলো রূপালী ব্যাংক, সাউথ বাংলা ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক। এই তিন ব্যাংক আজ ডিভিডেন্ড ঘোষণার কারণে সার্কিট ব্রেকারের আওতামুক্ত ছিল।

ব্যাংক তিনটির মধ্যে নো ডিভিডেন্ড ঘোষণার কারণে রূপালী ব্যাংকের শেয়ারের দাম কমেছে ১৫.০৭ শতাংশ। অন্যদিকে সাউথবাংলা ব্যাংকের দাম কমেছে ৫ শতাংশ এবং সাউথইস্ট ব্যাংকের দাম কমেছে ৪.৭২ শতাংশ। যদিও এই দুটি ব্যাংক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

অপরদিকে, আরও অন্তত চার ডজন প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর ৩ শতাংশ বা এর কাছাকাছি দামে ক্রেতাশুন্য অবস্থায় লেনদেন করেছে।

কোম্পানিগুলো মধ্যে ‘এ’ ক্যাটাগরির উল্লেখযোগ্য ছিল এডিএন টেলিকম, ফার্মা এইড, ডরিন পাওয়ার, বিডি কম, হাওয়েল টেক্সটাইল, শাশা ডেনিম, অ্যাম্বি ফার্মা, ইন্ট্রাকো সিএনজি, আফতাব অটোমোবাইলস, আরএকে সিরামিক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, এস্কয়ার নিটিং, আমান কটন।

আর ‘বি’ক্যাটাগরির মধ্যে ছিল ইস্টার্ন কেবলস,তশরিফা ইন্ডাষ্ট্রিজ, বিডি থাই, এইচআর টেক্সটাইল, একমি পেস্টিসাইড, তিতাস গ্যাস, এবি ব্যাংক।

এছাড়া, মিউচ্যুয়াল ফান্ড খাতে ‘এ’ ক্যাটাগরি ও ‘বি’ ক্যাটাগরির ১০-১২টি প্রতিষ্ঠান ক্রেতাহীন অবস্থায় ছিল।

শেয়ারনিউজ, ০২ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে