ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪
Sharenews24

২০২৩ অর্থবছরে ডিভিডেন্ড কমেছে বীমা খাতের ৮ কোম্পানির

২০২৪ মে ০২ ১৯:৫২:১০
২০২৩ অর্থবছরে ডিভিডেন্ড কমেছে বীমা খাতের ৮ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ৫৮টি কোম্পানি রয়েছে। সম্প্রতি কোম্পানিগুলোর মধ্যে ৩২টি কোম্পানি ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী আলোচ্য অর্থবছরে ডিভিডেন্ড কমেছে ৮ কোম্পানির। কোম্পানিগুলো হলো- এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, প্রগতী ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি, অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি, সেন্ট্রাল ইন্সুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি, পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি এবং ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি। একই সময়ে ডিভিডেন্ড বেড়েছে ৬ কোম্পানির এবং ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে ১৮টির।

ডিভিডেন্ড কমে যাওয়া কোম্পানিগুলোর মধ্যে-

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০২২ অর্থবছরে কোম্পানিটি ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৩ শতাংশ।

প্রগতী ইন্স্যুরেন্স

কোম্পানিটির ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ২৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২০ শতাংশ ক্যাশ এবং ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড। ২০২২ অর্থবছরে কোম্পানিটি ২৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ৩০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৩ শতাংশ।

নিটল ইন্স্যুরেন্স

৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০২২ অর্থবছরে কোম্পানিটি ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ০.৫০ শতাংশ।

অগ্রণী ইন্স্যুরেন্স

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত সময়ের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০২২ অর্থবছরে কোম্পানিটি ৮ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৩ শতাংশ।

সেন্ট্রাল ইন্সুরেন্স

কোম্পানিটি ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০২২ অর্থবছরে কোম্পানিটি ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৩ শতাংশ।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০২২ অর্থবছরে কোম্পানিটি ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৩ শতাংশ।

পিপলস ইন্স্যুরেন্স

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২০২২ অর্থবছরে কোম্পানিটি ১০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ০.৫০ শতাংশ।

ইস্টার্ন ইন্স্যুরেন্স

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।২০২২ অর্থবছরে কোম্পানিটি ২২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

শেয়ারনিউজ, ০২ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে