ঢাকা, সোমবার, ৪ মার্চ, ২০২৪
Sharenews24

তোয়ালে দিয়ে বল ধরায় ৫ রান জরিমানা

২০২৩ নভেম্বর ২৫ ১১:০৯:০৪
তোয়ালে দিয়ে বল ধরায় ৫ রান জরিমানা

ক্রীড়া প্রতিবেদক : কিছু দিন আগে আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার 'টাইমড আউট' দেখেছিল ক্রিকেট বিশ্ব। এবার তোয়ালে দিয়ে বল ধরা দেখল বিশ্ব। কোনো পাড়া বা মহল্লার ক্রিকেট নয়, গত মঙ্গলবার (২১ নভেম্বর) ঘটনাটি ঘটেছে মেয়েদের বিগ ব্যাশ লিগের ম্যাচে। ৫ রানের জরিমানার কবলে পড়েছে ব্রিসবেন হিট। মঙ্গলবার (২১ নভেম্বর) মেয়েদের বিগ ব্যাশ লিগের ম্যাচে ঘটনাটি ঘটে।

ওই দিন সিডনি সিক্সার্সের বিপক্ষে মাঠে নেমেছিল ব্রিসবেন হিট। টসে হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭৬ রান তুলেছিল ব্রিসবেন। এই রান তাড়া করে ১ বল বাকি থাকতেই জিতেছে সিডনি।

তবে তোয়ালে দিয়ে বল না ধরলে ম্যাচের ফল অন্য রকম হতে পারত। ব্রিসবেন ১৭৬ রান তুলতে পেরেছে অ্যামেলিয়া কারের ৬৪ রানের ইনিংসে ভর করে। এই অ্যামেলিয়া কারের জন্যই আবার তাদের ৫ রান জরিমানা হয়েছে।

ইনিংসের দশম ওভারে সিডনির অ্যাশলে গার্ডনার ব্যাটিং করেছিলেন। বল লং অনে ঠেলে দিয়ে ১ রানের জন্য দৌড়াচ্ছিলেন গার্ডনার। লং অন থেকে ফিল্ডার বল থ্রো করেন নন স্ট্রাইকার প্রান্তে। সেখানে অ্যামেলিয়া বল ধরেছেন হাতে তোয়ালে প্যাঁচানো অবস্থায়। তাতেই মাঠের আম্পায়ার সঙ্গে সঙ্গে ৫ রান জরিমানা করার সংকেত দেন।

মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) প্রণীত নিয়মে বলা আছে, ‘উইকেটরক্ষক ছাড়া আর কোনো ফিল্ডারের গ্লাভস বা বাড়তি কিছু পরার অনুমতি নেই। কারও হাতে বা আঙুলের নিরাপত্তার কারণে বাড়তি কোনো কিছু পরতে হলে আম্পায়ারের অনুমতি নিতে হবে।’

এমসিসির নিয়মে আরও লেখা আছে, ‘কোনো ফিল্ডার যদি (বল ধরার জন্য) তার হাতে কোনো কাপড় ব্যবহার করেন এবং সেটার সাহায্যে ফিল্ডিং করেন, আম্পায়াররা ব্যাটিং করতে থাকা দলকে বাড়তি ৫ রান দিতে পারবেন।’

শেয়ারনিউজ, ২৫ নভেম্বর ২০২৩

পাঠকের মতামত:

খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর



রে