ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Sharenews24

বিনামূল্যে আইপিএল, তারপরও আম্বানির লাভ ৪ হাজার কোটি টাকা

২০২৪ এপ্রিল ১১ ১০:৫৩:৪৪
বিনামূল্যে আইপিএল, তারপরও আম্বানির লাভ ৪ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : ভারতে চলছে বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রিমিয়াম লিগ আইপিএল। সারা দেশ সন্ধ্যে হলেই বসে পড়ছে টিভির সামনে। আবার কেউ আইপিএল (IPL)দেখছেন জিও সিনেমার মাধ্যমে।

ভারতের শীর্ষ ধনকুবের মুকেশ আম্বানির জিও আইপিএল ম্যাচের মিডিয়া স্বত্ব কিনে নিয়েছে। জিও সিনেমায় বিনামূল্যে দেখানো হচ্ছে আইপিএল।

কিন্তু বিনামূল্যে আইপিএল ম্যাচ দেখিয়ে ক্রিকেটপ্রেমীদের খুশি করছেন না মুকেশ আম্বানি। বিনা মূল্যে ব্যবসা সম্প্রসারণের কৌশল আম্বানি ভালো করেই জানেন। জিও লঞ্চের সময় মুকেশ সবাইকে এই কৌশল দেখিয়েছিলেন।কেন আম্বানি বিনামূল্যে আইপিএল দেখাচ্ছেন?

২৩ হাজার ৭৫৮ কোটি টাকা খরচ করে, মুকেশ আম্বানি Viacom18-এর মাধ্যমে পাঁচ বছরের জন্য আইপিএল-এর ডিজিটাল মিডিয়া রাইটস অধিগ্রহণ করেন। অর্থাৎ প্রতি বছর খরচ হচ্ছে প্রায় ৪ হাজার ৭৫০ কোটি টাকা। কিন্তু প্রশ্ন হল, কোটি টাকা খরচ করার পরও কেন আম্বানি বিনামূল্যে আইপিএল দেখাচ্ছেন? আসলে বিনামূল্যে ম্যাচ দেখানোর মধ্যে দীর্ঘমেয়াদি সুবিধা দেখেছেন মুকেশ আম্বানি।

জিও সিনেমায় বিনামূল্যে আইপিএল ম্যাচ দেখিয়ে আম্বানি দীর্ঘদিন ধরে ব্যবসা গড়ে তুলছেন। তবে এতে কিন্তু কোনও ক্ষতি হচ্ছে না জিওর। বিনামূল্যে ম্যাচ দেখিয়েও কোটি কোটি টাকা আয় করা হচ্ছে।

তথ্য অনুসারে, আইপিএল ম্যাচ চলাকালীন শুধুমাত্র বিজ্ঞাপন থেকে জিও ৪ হাজার কোটি টাকারও বেশি আয় করছে। দীর্ঘমেয়াদী সুবিধার কথা মাথায় রেখে, জিও বিজ্ঞাপনের খরচ কম রেখেছে, যাতে বিজ্ঞাপনদাতারা দীর্ঘ সময়ের জন্য কোম্পানির সঙ্গে জুড়ে থাকে।

গত বছর, আইপিএল ম্যাচ চলাকালীন, জিও সিনেমা শুধুমাত্র বিজ্ঞাপন থেকে ৩ হাজার ২৩৯ কোটি টাকা আয় করেছিল। এবার তা বেড়ে দাঁড়াতে পারে ৪ হাজার কোটি টাকার কাছাকাছি।

তথ্য অনুযায়ি, আইপিএল প্রচারে প্রায় 18টি স্পনসর এবং 250টি বিজ্ঞাপনদাতা রয়েছে। Dream11, Parle, Bitrania এবং HDFC ব্যাঙ্কের মতো বড় ব্র্যান্ড রয়েছে এই তালিকায়। জিও এই ব্র্যান্ড স্পটলাইট থেকে আয় করে। এছাড়াও জিও ডেটার সম্পূর্ণ ব্যবহারের মাধ্যমে অর্থ উপার্জন করে। ম্যাচ দেখতে ব্যবহারকারীদের বেশি ইন্টারনেট খরচ করতে হবে। বেশি ইন্টারনেট খরচ মানে জিও ব্যবহারকারীদের জন্য আরও ডেটার প্রয়োজন। আরও ডেটার জন্য গ্রাহকদের রিচার্জও বেশি করতে হবে।

ব্যবসাকে হিট করতে আম্বানির জুড়ি মেলা ভার

কোন সন্দেহ নেই যে মুকেশ আম্বানি ফ্রি অফার সহ ব্যবসায়িক আঘাতে বিশেষভাবে পারদর্শী। রিলায়েন্স জিও চালু করার সময় লোকেদের বিনামূল্যে ডেটা এবং বিনামূল্যে কল করার অফার করেছিল। আর এখন দেশে জিও-এর গ্রাহক সংখ্যা সবচেয়ে বেশি।

শেয়ারনিউজ, ১১ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর



রে