ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
Sharenews24

জিরো ডিগ্রিতে জাতিসংঘে বাঙালি কূটনীতিকের যোগ ব্যায়াম!

২০২৪ এপ্রিল ১৮ ১৮:১২:০৩
জিরো ডিগ্রিতে জাতিসংঘে বাঙালি কূটনীতিকের যোগ ব্যায়াম!

ডেস্ক রিপোর্ট : চীনে জাতিসংঘের প্রধান সিদ্ধার্ত চ্যাটার্জি, আপাতত চীনা সোশ্যাল মিডিয় কাঁপাচ্ছেন এই বঙ্গসন্তান। সিদ্ধার্ত চ্যাটার্জি জিরো তাপমাত্রায় শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম সহ তাঁর কঠিন যোগব্যায়াম করছেন এবং ফিটনেসের কাজগুলি প্রদর্শন করেছেন। যা তাকে শারীরিক এবং মানসিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করছে।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী সিদ্ধার্থ চ্যাটার্জি সম্প্রতি গভীর শ্বাস-প্রশ্বাসের অনুশীলনের কার্যকারিতার উপর একটি ডকুমেন্টারি প্রকাশ করেছেন, যা তিনি বলেছেন যে কোভিড-১৯-এর মতো ভাইরাস থেকে বাঁচাবে।

সিদ্ধার্থ চ্যাটার্জির ‘ভাল স্বাস্থ্যের জন্য শ্বাস’ শিরোনামের সাড়ে চার মিনিটের ডকুমেন্টারিটি প্রাচীন সংস্কৃত প্রতীক ওম উচ্চারণের মধ্যে দিয়ে শুরু হয়।

বেজিংয়ের একটি হিমায়িত হ্রদের বিচানায় শার্টবিহীন বসে গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম অনুশীলন করেন। এবং একই সঙ্গে শিরশো আসন বা হেডস্ট্যান্ড অনুশীলন করে চিনের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছেন।

৬০ বছর বয়সে সিদ্ধার্থ চ্যাটার্জি বলেছিলেন যে তিনি যখন ২০২০ সালে চীনে জাতিসংঘের প্রধান কূটনীতিক হিসাবে নিযুক্ত হন, তখন তিনি উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং উচ্চ হৃদস্পন্দনের সাথে প্রাক ডায়েটিক সহ স্থূলতার কাছাকাছি ছিলেন।

এরপর উচ্চ তীব্র শ্বাস-প্রশ্বাস, উপবাস এবং ঠান্ডা এক্সপোসারের সাথে তিনি স্বাভাবিক রক্তচাপ এবং অন্যান্য মানসম্মত স্বাস্থ্যের পরিমিতিগুলি অর্জন করতে গিয়ে ২৫ কেজি ওজন ঝরিয়ে ফেলেন।যা তাঁকে শারীরিক এবং মানসিকভাবে খুব ফিট থাকতে সাহায্য করেছিল।

চীনে জাতিসংঘের ২৬টি অফিসের প্রধানের জন্য তাঁর নিয়োগ হয়েছে। কারণ এটি পূর্ব লাদাখ স্থবিরতা নিয়ে ভারত-চীন উত্তেজনার মধ্যে এসেছিল যা এখনও অমীমাংসিত।

জিরো ডিগ্রিতে জাতিসংঘে বাঙালি কূটনীতিকের যোগ ব্যায়াম!

সিদ্ধার্ত চ্যাটার্জির পরিবার বাংলাদেশ থেকে স্বাধীনতা সংগ্রামের সময় কলকাতায় চলে এসেছিলেন। পরে ভারতীয় শান্তিবাহিনীতে পোস্টিং সহ অভিজাত প্যারা রেজিমেন্টে চাকরিরত একজন ভারতীয় সামরিক অফিসার হয়ে ওঠেন।

১৯৯৫ সালে শ্রীলঙ্কায় এবং ভারতের উত্তর পূর্বে বিদ্রোহ বিরোধী অভিযানে বীরত্বের জন্য ১৯৯৫ সালে তিনি ভূষিত হন।

তিন বছর বয়সে তিনি পোলিওতে আক্রান্ত হন। সেখান থেকে পরে ১৯৮১ সালে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে প্রবেশ করেন।

এরপর একজন সেরা পোলো খেলোয়াড় এবং সেরা বক্সারের খেতাব জেতেন তিনি। তারপর তিনি যোগ দেন অভিজাত প্যারা রেজিমেন্টে।

পরে তিনি যুক্তরাষ্ট্রের আইভি লীগ প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তাঁর পরিবারেরও ভারত-চীন সংযোগ রয়েছে।

তিনি চীনে জাতিসংঘের মিশনের প্রধান থাকার সময় তাঁর স্ত্রী বান হিউন হি দক্ষিণ কোরিয়া থেকে ভারতে ইউনিসেফের সামাজিক নীতির প্রধান হিসেবে নিযুক্ত হন।

সূত্র: এখনই সময়।

শেয়ারনিউজ, ১৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে