ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪
Sharenews24

পঞ্চম দফায় সৌদি আরব যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

২০২৪ এপ্রিল ২৮ ১৪:৫৯:০২
পঞ্চম দফায় সৌদি আরব যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। কয়েকদিনের সফরে তিনি গাজা যুদ্ধবিরতি এবং বৃহত্তর আঞ্চলিক সংঘাত প্রতিরোধের প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। মার্কিন পররাষ্ট্র দফতর এই তথ্য নিশ্চিত করেছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে বলেছে, রোববার সৌদি আরবের উদ্দেশে পাড়ি দেবেন ব্লিঙ্কেন। সাম্প্রতিক সময়ে ইরান এবং ইসরাইলের মধ্যকার দীর্ঘ ছায়া যুদ্ধের পর প্রথমবারের মতো তিনি ওই অঞ্চলে সফরে যাচ্ছেন। এই সফরে উপসাগরীয় আরব দেশগুলোর মন্ত্রীদের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, গাজায় যুদ্ধবিরতির চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন ব্লিঙ্কেন। হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্তি নিশ্চিতের বিষয়েও আলোচনা করবেন তিনি।

তিনি জানান, সংঘাত ছড়িয়ে না পড়ার গুরুত্বের বিষয়ে জোর দেবেন পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে এই অঞ্চলে স্থায়ী শান্তি ও নিরাপত্তা অর্জনের জন্য চলমান প্রচেষ্টা নিয়েও আলোচনা করবেন তিনি।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার আগে সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আলোচনা হয়েছিল।

তবে হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন আলোচিত অক্টোবরের পর পঞ্চমবারের মতো সৌদি আরব সফর করছেন।

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে