ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪
Sharenews24

ঋণের বোঝা কমাতে লিজ দেয়া হলো বিমানবন্দর

২০২৪ এপ্রিল ২৮ ১৭:৩৮:০৮
ঋণের বোঝা কমাতে লিজ দেয়া হলো বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কার সবচেয়ে আধুনিক বিমানবন্দর হান্বানটোটা মাত্র কয়েক বছর আগে উদ্বোধন করা হয়েছিল। কিন্তু সেই বিমানবন্দরের মালিকানা এখন রাশিয়া ও ভারতের হাতে ছেড়ে দেওয়া হয়েছে। কারণ শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা এখন এতটাই নাজুক যে তারা তাদের বৈদেশিক ঋণ শোধ করতে পারছে না।

এদিকে উদ্বোধনের পর থেকেই আর্থিক লাভের মুখ দেখেনি এই বিমানবন্দর। সরাসরি বলা যায় চীনের ঋণ শোধ করতে পারছে না। যার কারণে বিমানবন্দরটি লিজ দিতে হলো। এর আগেও তারা পুরো একটি নৌ-বন্দর লিজ দিতে বাধ্য হয়েছিল।

২০১৩ সালে উদ্বোধন হওয়া এই বিমানবন্দরের নির্মাণ খরচের সিংহভাগই দিয়েছে চীন। শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের নামে নামাঙ্কিত বন্দরটি তৈরি করতে খরচ পড়েছিল ২৩ হাজার কোটি টাকারও বেশি।

এর মধ্যে ২১ হাজার কোটি টাকাই দিয়েছিল চীনের এক ব্যাঙ্ক। কিন্তু সেই ঋণ শোধ করতে গিয়ে বেকায়দায় পড়েছে ঋণে জর্জরিত দেশটি। ২০১৬ সাল থেকেই এই বন্দরের দেখভালের জন্য বাণিজ্যিক সঙ্গী খুঁজছিল শ্রীলঙ্কা।

এমন পরিস্থিতিতে এবার বিমানবন্দরটির দায়িত্ব পেল ভারত ও রাশিয়ার দুই সংস্থা। ভারতীয় সংস্থাটির নাম শৌর্য অ্যারোনেটিক্স প্রাইভেট লিমিটেড। রুশ সংস্থাটির নাম এয়ারপোর্টস অফ রিজিয়নস ম্যানেজমেন্ট। দুই সংস্থার সঙ্গে ৩০ বছরের চুক্তি হয়েছে বলেই জানা যাচ্ছে।

তবে ঠিক কত টাকার চুক্তি হয়েছে,তা এখনও জানা যায়নি। মনে করা হচ্ছে, এই চুক্তির অর্থের সাহায্য়েই চীনের ঋণ শোধ করার দিকে এগোবে শ্রীলঙ্কা। দীর্ঘদিন ধরেই ক্ষতির মুখে পড়ে রয়েছে হাম্বানটোটা বিমানবন্দর। প্রথমদিকে অবশ্য ঘরোয়া ও আন্তর্জাতিক বিমান ওঠানামা করত। যদিও সংখ্যায় সেগুলো কমই ছিল।

কিন্তু অচিরেই সেই সংখ্যা কার্যত শূন্য হয়ে পড়ায় বিমানবন্দরটি জনশূন্য হয়ে পড়ে। আর তাতেই জোটে ‘সবচেয়ে ফাঁকা বিমানবন্দর’ তকমা। এখন দেখার বিষয় হলো ভারত ও রাশিয়ার সংস্থার তত্ত্বাবধানে ‘সুদিন’ ফেরে কিনা আন্তর্জাতিক বিমানবন্দরটির।

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে