ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪
Sharenews24

কঠোর আইন চান সহিংসতায় অস্ট্রেলিয়ার নারীরা

২০২৪ এপ্রিল ২৯ ০৬:২৫:২৭
কঠোর আইন চান সহিংসতায় অস্ট্রেলিয়ার নারীরা

প্রবাস ডেস্ক : অস্ট্রেলিয়ার নারীরা সাম্প্রতিক নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সমাবেশ করেছে।

রাজধানী ক্যানবেরা, ব্রিসবেন, মেলবোর্ন, গোল্ড কোস্ট এবং নিউক্যাসেলে হাজার হাজার নারী বিক্ষোভ করেছেন।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির খবরে বলা হয়, এই সময় বিক্ষোভকারীরা জেন্ডারভিত্তিক সহিংসতাকে 'জাতীয় জরুরি অবস্থা' ঘোষণা এবং তা বন্ধে কঠোর আইন প্রণয়নের দাবি জানান।

এই প্রতিবাদ কর্মসূচির উদ্যোক্তা মার্টিনা ফেররারা বলেন, আমরা চাই সহিংসতার শিকার নারীদের গল্প অন্যভাবে লেখা হোক। যা তাদের বাঁচার প্রেরণা ও মানসিক শক্তি জোগাবে।

যে গল্পটিকে আপনি নিজের বলে গর্ববোধ করবেন। এবং আমরা চাই সরকার স্বীকার করুক যে এটি একটি জরুরী বিষয় এবং অবিলম্বে সরকার এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ বলেন, বিষয়টি একটি জাতীয় সংকট।

২৮ এপ্রিল (রোববার) রাজধানী ক্যানবেরায় এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী আলবানিজ বলেন, সরকার এ বিষয়ে আরও কার্যকর পদক্ষেপ নেবে। এ সময় সেখানে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়। আলবেনিজ বলেন, ‘আমাদের সংস্কৃতি, দৃষ্টিভঙ্গি, আইনি ব্যবস্থা এবং সরকারের মনোভাব পরিবর্তন করতে হবে।’ তিনি বলেন, ‘আমাদের নিশ্চিত করতে হবে যে এটি মহিলাদের উপর নির্ভর করে না, এটি পুরুষদের উপর নির্ভর করে মহিলাদের প্রতি তাদের আচরণ পরিবর্তন করা।’ অস্ট্রেলিয়ায় চলতি বছর গড়ে প্রতি চার দিনে একজন নারী নিহত হয়েছেন। যা কোনোভাবেই স্বাভাবিক নয়। নারীদের বিরুদ্ধে সহিংসতাকে 'জাতীয় জরুরি অবস্থা' ঘোষণা করার জন্য বিক্ষোভকারীদের আহ্বানে আলবেনিজ সরাসরি সাড়া দেয়নি। তিনি বলেন, এর জন্য আমাদের এক মাস বা দুই মাস লাগবে না।

বিষয়টি গুরুত্ব সহকারে দেখা দরকার। এটা সপ্তাহ থেকে সপ্তাহ, মাস থেকে মাস, বছর থেকে বছর হতে পারে। তার এই মন্তব্যে বিক্ষোভকারীদের মিশ্র প্রতিক্রিয়া হয়েছে। এদিকে, প্রচারাভিযান গ্রুপ 'জয়েন্ট ধ্বংস' অনুসারে, ২০২৪ সালের প্রথম ১১৯ দিনে অস্ট্রেলিয়ায় ২৭ জন মহিলাকে হত্যা করা হয়েছে।

শেয়ারনিউজ, ২৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে