ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪
Sharenews24

কুমিল্লার সড়কে দাপট দরজাখোলা মিনি মাইক্রোবাসের

২০২৪ মে ০৪ ১৬:৪২:১২
কুমিল্লার সড়কে দাপট দরজাখোলা মিনি মাইক্রোবাসের

নিজস্ব প্রতিবেদক : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা মহাসড়কে দুর্ঘটনার আশঙ্কায় ও জীবন ঝুঁকির মধ্যে দিয়ে চলাচল করছে অবৈধ ও অনুপযোগী 'দরজাখোলা মিনি বাস'। গাড়িগুলির স্ট্যান্ড ছাড়াও, মারুতি এবং সুজুকি নামে এই মিনি মাইক্রোবাসগুলি সর্বত্র তাদের ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী নিয়ে মহাসড়কে ঘুরে বেড়ায়।

মহাসড়কে দূরপাল্লার ছোট-বড় যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে ছুটে চলা এসব মিনি মাইক্রোবাসের খোলা দরজা যে কোনো সময়ে যাত্রী-পথচারীদের জন্য বড় দুর্ঘটনা ডেকে আনতে পারে।

মহাসড়কের কুমিল্লার দাউদকান্দির ইলিয়টগঞ্জ, কুটুম্বপুর, মাধাইয়া, চান্দিনা উপজেলা মোড়, কাঠেরপুল, নিমসার, কালাকচুয়া, ক্যান্টনমেন্ট, আলেখার চর, নন্দনপুর, পদুয়ার বাজার বিশ্ব রোডসহ বিভিন্ন স্থানে ফিটনেসবিহীন ‘দরজাখোলা মিনি মাইক্রোবাসের স্ট্যান্ড গড়ে উঠেছে।

তবে মূল স্ট্যান্ড ক্যান্টনমেন্ট এলাকায়। ভোর থেকে রাত অব্দি মহাসড়কের এসব স্ট্যান্ডে মিনি মাইক্রোবাসগুলোতে যাত্রী ওঠানামা করে। এসব দরজাখোলা মিনি মাইক্রোবাস বিআরটিএর নিষেধাজ্ঞা অমান্য করে মহাসড়কে বড় বড় যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে দেদার চলাচল করছে।

সরেজমিনে ঘুরে জানা গেছে, এ ধরনের দরজাখোলা মিনি মাইক্রোবাসের বেশির ভাগই সড়কে চলাচলের অনুপযোগী। এগুলোর নেই ফিটনেস সার্টিফিকেট, ইনসিওরেন্স ও রুট পারমিট। মহাসড়কে স্বল্প দূরত্বে চলাচল করলেও এসব বাহনে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে দরজা খোলা রেখেই ব্যস্ততম মহাসড়কে দ্রুতগতিতে অসম প্রতিযোগিতা করে গন্তব্যে যাচ্ছে।

চলন্ত অবস্থায় ব্রেকে চাপ দিলে যাত্রীরা ভেতরেই হুমড়ি খেয়ে পড়ছে। এতে করে খোলা দরজা দিয়ে মহাসড়কে যাত্রীদের ছিটকে পড়ার ঝুঁকি রয়েছে, ঘটছে দুর্ঘটনাও।

এসব মিনিমাইক্রোবাসের বেশ কয়েক জন মালিকের সঙ্গে কথা বলে জানা গেছে, মহাসড়কে থেকে সিএনজি অটোরিকশা চলাচল নিষিদ্ধ করার পর তারা পুরোনো সুজুকি ও মারুতি মিনি মাইক্রোবাস কিনে যাত্রী পরিবহনের জন্য মহাসড়কে নামিয়েছেন। এসব দরজাখোলা মিনি মাইক্রোবাসের স্ট্যান্ড ইজারার মাধ্যমে পরিচালিত হয়ে আসছে।

তবে এ ব্যাপারে যাত্রীরা জানান, স্বল্প দূরত্বে পরিবহন সেবা দেওয়ার জন্য ঝুঁকিপূর্ণ দরজাখোলা মিনিমাইক্রোবাসের পরিবর্তে কম সিটের বৈধ মিনিবাস চালু করা গেলে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে। দুর্ঘটনাও কমবে।

হাইওয়ে পুলিশ কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার মো. খাইরুল আলম জানান, ‘মহাসড়কে ফিটনেসবিহীন সব ধরনের অবৈধ যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। অবৈধ, নিষিদ্ধ ও ঝুঁকিপূর্ণ যানবাহন চলাচল বন্ধে অভিযান অব্যাহত রয়েছে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কুমিল্লা সার্কেলের সহকারী পরিচালক মো. আবদুল মান্নান জানান, ‘দরজাখোলা মিনি মাইক্রোবাসগুলোর নাম্বারপ্লেট সঠিক থাকলেও এগুলোর অধিকাংশই মহাসড়কে চলাচলের অনুপযোগী। এ ধরনের যানবাহনের মাধ্যমে যাত্রী পরিবহন ব্যবস্থা চালু বিধিসম্মত নয়। তাই এ ব্যাপারে আমরা অভিযান পরিচালনা করে ব্যবস্থা নিয়ে থাকি।

হাইওয়ে পুলিশ প্রধান ও অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক মো. শাহাবুদ্দিন খান বলেন, গত ঈদের আগে এ মহাসড়কের নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা পর্যন্ত যানজটপ্রবণ বিভিন্ন পয়েন্ট পরিদর্শনকালে সড়কে অবৈধ ও ঝুঁকিপূর্ণ দরজাখোলা মিনি মাইক্রোবাস চলাচলের বিষয়টি জেনেছি।

তিনি আরো বলেন, মহাসড়কে চলাচল নির্বিঘ্ন করতে এগুলোর বন্ধের বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।

শেয়ারনিউজ, ০৪ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে