ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

মিরপুরের রানটাও নিতে পারল না বাংলাদেশ

২০২৪ জুন ১১ ০৫:৩৪:১০
মিরপুরের রানটাও নিতে পারল না বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : জেতার ম্যাচেও দক্ষিণ আফ্রিকাকে জয় তুলে দিল বাংলাদেশ। ম্যাচ জিততে শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১১ রানের। মাহমুদউল্লাহ রিয়াদ যেন জয়ের স্বপ্নই দেখাচ্ছিলেন। প্রথম দুই বলে ৪ রান আসায় শেষ চার বলে প্রয়োজন হয় ৭ রানের।

তবে তৃতীয় বলে জাকির আলী আউট হলে চাপে পড়ে যায় বাংলাদেশ দল। চতুর্থ বলে লেগ বাই থেকে এক রান এলে শেষ দুই বলে বাংলাদেশের প্রয়োজন ছিল ৬ রানের। সেই সময় মাহমুদউল্লাহ রিয়াদ স্ট্রাইকে।

টানটান উত্তেজনা। কেশভ মহারাজের হাই ফুলটস বলে মাহমুদউল্লাহ সজোরে হাঁকালেনও। ছক্কা হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু লংঅন বাউন্ডারিতে দৌড়ে এসে দারুণ এক ক্যাচ নেন এইডেন মার্করাম। তাতেই স্বপ্ন ভঙ্গ হয় বাংলাদেশের। ১১৪ রানের লক্ষ্যে ৪ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা।

ওয়ানডে বিশ্বকাপে প্রোটিয়াদের বিপক্ষে জয় পেয়েছে টাইগাররা। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনোই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে পারেনি বাংলাদেশ। আগের আট আসরে সব কটিতেই হেরেছে তারা।

অবশেষে বিশ্বকাপের মতো বড় মঞ্চে এলো ইতিহাস গড়ার সুযোগ। কিন্তু সেই সুযোগও কাজে লাগাতে পারেনি। সোমবার (১০ জুন) নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার কাছে ৪ রানে হেরেছে বাংলাদেশ।

টাইগারদের টার্গেট খুব একটা বড় ছিল না, মাত্র ১১৪ রান। বাংলাদেশের ব্যাটসম্যানদের বাজারে খেলতে হয় না, তাদের খেলতে হয় শুধু দেখেই। শান্তা-লিটন সেই কাজটি মোটামুটি ভালোভাবেই করেছেন পাওয়ার প্লেতে।

ওপেনার তানজিদ হাসান তামিম বলে ২বাউন্ডারিতে ৯ রান করে কাগিসো রাবাদা আউট হয়ে গেলে ড্রাইভ খেলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন। এরপর পাওয়ার প্লে দেখে কাটিয়ে দেন নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস। পাওয়ার প্লেতে নির্ধারিত ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ২৯ রান করে বাংলাদেশ।

কিন্তু পরপর দুই ওভারে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা। বাজে শট খেলে সপ্তম ওভারে আউট হন লিটন। ১৩ বলে ৯ রান করে কেশব মহারাজের স্পিনে অতিরিক্ত কভারে ক্যাচ নেন তিনি।

পরের ওভারে এনরিচ নরকিয়াকে হুক করতে গিয়ে মিডউইকেটে ক্যাচ ফেলেন সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার করেন ২১ বলে ৪৩ রান।

শান্ত দায়িত্ব নিয়ে খেলছিলেন অধিনায়ক। তবে শেষ পর্যন্ত উইকেটও উপহার দিয়েছেন তিনি। নরকিয়ার শিকার হওয়ার আগে তিনি ২৩ বলে ১৪ রান করেন।

এর আগে তানজিম হাসান সাকিব-তাসকিন আহমেদের দুর্দান্ত বোলিংয়ে ৬ উইকেট হারিয়ে মাত্র ১১৩ রান করতে পারে দক্ষিণ আফ্রিকা।

হেনরিখ ক্লাসেনের ৪৪ বলে ৪৬ এবং ডেভিড মিলারের ৩৮ বলে ২৯ রান না হলে প্রোটিয়াদের অবস্থা আরও খারাপ হত।

২৩ রানে ৪ উইকেট হারানো দলকে টেনে তোলেন এই দুজন। পঞ্চম উইকেটে প্রতিরোধ গড়ে তারা যোগ করেন বল সমান ৭৯।

তানজিম সাকিব ৪ ওভারে ১৮ রান খরচায় নেন ৩টি উইকেট। তাসকিন সমান ওভারে ১৯ রানে নেন ২টি। রিশাদ হোসেন ৪ ওভারে ৩২ রান দিয়ে নেন একটি উইকেট।

শেয়ারনিউজ, ১১ জুন ২০২৪

পাঠকের মতামত:

খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর



রে