ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
Sharenews24

চিকিৎসা সেবায় বাংলাদেশের অবস্থান ৯৩

২০২৩ আগস্ট ৩১ ১১:৩৭:৩০
চিকিৎসা সেবায় বাংলাদেশের অবস্থান ৯৩

নিজস্ব প্রতিবেদক : চিকিৎসা সেবার দিক থেকে বিশ্বের শীর্ষ ১০০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৩তম। বিশ্ব পরিসংখ্যান তাদের তথ্যে দাবি করেছে, তাইওয়ান স্বাস্থ্যসেবা ও চিকিৎসায় সবচেয়ে এগিয়ে, ভেনেজুয়েলা সবার শেষে।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া, তৃতীয় স্থানে রয়েছে জাপান, চতুর্থ স্থানে ফ্রান্স এবং ৫ম স্থানে নেদারল্যান্ড।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে ভারত ও পাকিস্তান। চিকিৎসা সূচকে ভারতের অবস্থান ৪৫তম। অন্যদিকে, পাকিস্তান ৬১ তম স্থানে রয়েছে। থাইল্যান্ড স্বাস্থ্যসেবাতে ৭তম স্থানে রয়েছে, চীন ৩৯তম স্থানে রয়েছে।

অন্যান্য উল্লেখযোগ্য দেশগুলোর মধ্যে তুরস্কের চিকিৎসা ব্যবস্থা ২৫ নম্বরে রয়েছে। সিঙ্গাপুর রয়েছে ২৭ নম্বরে। কানাডা ২৯ নম্বরে, সৌদি আরব ৫৪ নম্বরে। জার্মানি ২৩ নম্বরে, অস্ট্রেলিয়া ২৫ নম্বরে, যুক্তরাষ্ট্র রয়েছে ৩৬ নম্বরে এবং যুক্তরাজ্য রয়েছে ১৬ নম্বরে।

একটি দেশে চিকিৎসার সহজলভ্যতা, বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা, হাসপাতালের সংখ্যা, চিকিৎসায় আধুনিক যন্ত্রপাতির ব্যবহার, পর্যাপ্ত চিকিৎসক, নার্স ও হাসপাতালের কর্মী এবং ওষুধের উপযুক্ততা দ্বারা চিকিৎসার এই মান নির্ধারণ করা হয়।

শেয়ারনিউজ, ৩১ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে