ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪
Sharenews24

ক্যান্সার সারাতে বিশেষ ইঞ্জেকশান!

২০২৩ সেপ্টেম্বর ০১ ১২:০৫:২১
ক্যান্সার সারাতে বিশেষ ইঞ্জেকশান!

নিজস্ব প্রতিবেদক : ছোট একটি ইঞ্জেকশান। সিরিঞ্জের মাধ্যমে তরল শরীরে প্রবেশ করার পরে, এটি গুণিত হতে মাত্র ৭ মিনিট সময় নেয়। এটাই যথেষ্ট। এরপর শত শত অসুস্থ রোগী সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসবে। ক্যান্সার পুরোপুরি সেরে যাবে।

বর্তমান যুগের অন্যতম প্রাণঘাতী রোগের চিকিৎসায় বৃটিশ জনস্বাস্থ্য বিভাগের দাবিকে ঘিরে তোলপাড় চলছে। কিন্তু বিশ্বের মানুষ কি ক্যান্সার নিরাময় পেতে যাচ্ছে? এ নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে বিশ্লেষণ।

গত মঙ্গলবার (২৯ আগস্ট) মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অথরিটি এজেন্সি বা (এমএইচআরএ) ব্রিটিশ স্বাস্থ্য বিভাগের অধীনে ক্যান্সার চিকিৎসায় একটি বিশেষ ইনজেকশনের লাইসেন্স দিয়েছে। এটা উল্লেখ করা উচিত যে ক্যান্সার শুধুমাত্র ইনজেকশন দ্বারা চিকিত্সা করা হয় না। সেদিক থেকে এ পদক্ষেপকে নজিরবিহীন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ব্রিটেনের ন্যাশনাল হেলথকেয়ার সার্ভিস বা এনএইচএস দাবি করেছে, এই ইঞ্জেকশান প্রয়োগে ক্যান্সারের চিকিৎসার সময় প্রায় তিন-চতুর্থাংশ কমে যাবে। এই চিকিত্সার একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হল ইমিউনোথেরাপি। জানা গেছে, ব্রিটেনে ইনজেকশন প্রয়োগ করে থেরাপি শুরু করবেন চিকিৎসকরা।

উল্লেখ্য, ক্যান্সার চিকিৎসার জন্য বিশেষ ইনজেকশনের নাম অ্যাটেজোলিজুম্যাব বা টেসেনট্রিক। ইনজেকশন উৎপাদনকারী ফার্মাসিউটিক্যাল কোম্পানি রোচে প্রোডাক্টস লিমিটেড। এখন পর্যন্ত ধমনীতে ইনজেকশন দেওয়ার আগে ইমিউনোথেরাপি দিতে হতো। কিন্তু অ্যাটেজোলিজুম্যাবের এর সেই সমস্যা নেই। নির্মাণকারী সংস্থা জানিয়েছে, ত্বকে এই ইনজেকশন দিতে হবে।

ব্রিটিশ ক্যান্সার বিশেষজ্ঞ আলেকজান্ডার মার্টিন বলেন, আগে ইনজেকশন দিতে অনেক সমস্যা হতো। অনেক রোগীর ধমনী পাওয়া যায়নি। তাছাড়া তারা কাজ শুরু করতে আধা ঘণ্টা সময় নিয়েছে। এটিজোলিজুমাবের ক্ষেত্রে, সেই সময়টি মাত্র সাত মিনিটে কমে যায়।

অন্যদিকে ক্যান্সার নিরাময়ের এই ইঞ্জেকশান নিয়ে মুখ খুলেছেন নির্মাণকারী সংস্থার মেডিক্যাল অফিসার মারিয়াস স্কোলজ। ‘অ্যাটেজোলিজুম্যাব-র কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। দ্রুত কাজ করার ফলে এর রোগ উপসমের ক্ষমতা অনেক বেশি,’ সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি।

অন্যদিকে ক্যান্সার চিকিৎসায় ক্লিনিক্যাল ট্রায়ালের কদর বাড়ছে বলে জানা গেছে। এ বিষয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তা নেওয়া হচ্ছে। যার মাধ্যমে ভবিষ্যতে জানা যাবে ক্যান্সারের নতুন কোন ওষুধের ট্রায়াল কোথায় চলছে। শুধু তাই নয়, ট্রায়ালে অংশ নিলে নিরাময়ের সম্ভাবনাও বলে দেবে এআই। সূত্র: রয়টার্স।

শেয়ারনিউজ, ০১ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে