ঢাকা, সোমবার, ২৭ মে, ২০২৪
Sharenews24

বসে কাজ করার সমস্যা দূর করতে যা করবেন

২০২৩ অক্টোবর ০৭ ১৭:৩১:১৭
বসে কাজ করার সমস্যা দূর করতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক : যারা দীর্ঘ সময় অফিসে ডেস্কে বসে কাটান তাদের বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভোগার কথা প্রায়ই শোনা যায়। ৮-৯ ঘণ্টা বসে থাকার ফলে এই বিপত্তি।

বিশেষজ্ঞরা বলছেন, এই লোকেরা ডায়াবেটিস, হৃদরোগ ও কোলন ক্যান্সারের মতো বিভিন্ন ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে থাকেন। এমনকি ব্যাকপেইন, রক্ত জমাট বাঁধা, হাড়ের ভঙ্গুরতা, হতাশা ও স্মৃতিভ্রংশ রোগে আক্রান্ত হতে পারেন। এগুলো থেকে বাঁচতে হলে আপনাকে নিতে হবে কিছু সতর্কমূলক ব্যবস্থা।

জেনে নিন সুস্থ থাকতে যা যা করবেন:

কাজের মাঝে প্রতি ৩০ মিনিট পর পর বিরতি দিতে হবে বা উঠে হাঁটাহাঁটি করতে হবে। অনেকে চেয়ারে বসার পর টয়লেটে পর্যন্ত যাওয়ার কথা ভুলে যান। নিয়মিত বিরতি নিয়ে অফিসের মধ্যে ঘোরাঘুরি করতে হবে। মোবাইলে কথা বলার সময় উঠে দাঁড়ান। একঘণ্টা বসে থাকার চেয়ে কেবল দাঁড়ানোতেই বাড়তি ৫০ ক্যালোরি ক্ষয় হয়। অফিসে উঠার সময় লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন।

বিজ্ঞানীদের মতে, ৩০ মিনিট হালকা কাজ ৩ মিনিট ভারী কাজ করার সমান। দুপুরে ডেস্কে না খেয়ে খাবার রুমে খাওয়া উচিত। বাইরে হাঁটার ফলে হালকা ব্যায়ামও হবে। এতে খাবার তাড়াতাড়ি হজম হবে এবং শরীরের ক্যালোরিও দ্রুত ক্ষয় হয়। লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করতে হবে। ফোনে কথা বলা বা টেলিভিশন দেখার সময় দাঁড়িয়ে থাকতে হবে।

প্রতিদিন অন্তত ৩০ মিনিট সময় হাঁটার জন্য বরাদ্দ রাখতে হবে। শরীর সার্বিকভাবে সুস্থ রাখতে প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা করতে হবে। দৈনিক তিন ঘণ্টা হালকা হাঁটাচলার ফলে বছরে ৮ পাউন্ড ক্যালারি বার্ন হয়। ১০ ম্যারাথন দৌড়ে যতটুকু ক্যালরি বার্ন হয় তার সমান।

শেয়ারনিউজ, ০৭ অক্টোবর ২০২৩

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে