ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ইসরায়েল কানেকশানে আদানির শেয়ারে মাথায় হাত!

২০২৪ এপ্রিল ১৬ ১৯:৪৯:০০
ইসরায়েল কানেকশানে আদানির শেয়ারে মাথায় হাত!

ডেস্ক রিপোর্ট : ইরান-ইসরায়েল সংঘাতের মারাত্মক প্রভাব পড়েছে ভারতের শেয়ারবাজারে। লেনদেন শুরুর সঙ্গে সঙ্গেই হু হু করে পড়েছে সেনসেক্স-নিফটি। এতে ভারতের শেয়ারমার্কেট রেকর্ড উচ্চতায় ওঠার পর বড় পতনে নামে।

ভারতীয় শিল্পপতিদের মধ্যে গৌতম আদানির ইসরায়েলে রয়েছে বিপুল বিনিয়োগ। এদেশের দ্বিতীয় ধনীতম ব্যক্তি তিনি। অন্যদিকে বিশ্বের ধনকুবেরদের তালিকায় ১৪ নম্বরে রয়েছে তাঁর নাম। এহেন গৌতম আদানির শেয়ারেও নেমেছে ব্য়াপক ধস। ফলে মাথায় হাত আমানতকারীদের।

২০২২-এ ইসরায়েলের হাইফা বন্দরে মোটা অংকের বিনিয়োগ করেন আদানি গ্রুপের চেয়ারম্যান। ওই বছর সমুদ্র বন্দরটির বেসরকারিকরণের জন্য শেয়ার ছেড়েছিল বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্রের সরকার। যার ৭০ শতাংশ কিনে নেন গৌতম আদানি। এর জন্য ১.৮০ বিলিয়ান মার্কিন ডলার খরচ করেন তিনি। ভারতীয় মুদ্রায় যা ছিল প্রায় ১৫ হাজার কোটি টাকা।

কিন্তু পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ায় ওই বন্দরের স্টকের গ্রাফ হু হু করে নামতে শুরু করেছে। এই খবর প্রকাশিত হওয়া পর্যন্ত আদানি পোর্টসের প্রতিটি শেয়ারের দরে ০.৪৪ শতাংশ পতন লক্ষ্য করা গিয়েছে।

মঙ্গলবার সকাল ১১টার নাগাদ স্টকটির দাম ওঠে ১৩১০.৪৫ টাকা। আর এর গ্রাফ ছিল ক্রমশ নিম্নমুখী। ব্রোকারেজ ফার্মগুলির দাবি, দিনশেষে আরও নামবে আদানি পোর্টসের শেয়ারের দাম।

উল্লেখ্য, সোমবার অর্থাৎ ১৫ এপ্রিল এই কোম্পানির স্টকের গ্রাফ পিছলে যায় ২ শতাংশ। গতকাল সকালে বাজার খোলার সময় আদানি পোর্টসের শেয়ারের দাম ছিল ১৩২০ টাকা।

কিন্তু লেনদেন শেষ হওয়ার সময় ১২১৬.৫০ টাকায় গিয়ে দাঁড়ায় ওই স্টকের দাম। ১২ এপ্রিল শুক্রবার ট্রেন্ডিং শেষে আদানি পোর্টসের শেয়ার ১২৪৭ টাকায় ক্লোজিং হয়েছিল।

২০২৩-র অক্টোবরে ইসরায়েলের উপর বড়সড় হামলা চালায় হামাস জঙ্গি গোষ্ঠী। এরপরও গাজা স্ট্রিপে পাল্টা প্রত্যাঘাত চালায় ইহুদি সেনা। শুধু তাই নয়, ওই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেয় ইসরায়েল। এই ঘটনার জেরে আদানি পোর্টসের শেয়ারের গ্রাফ পড়ে যায় প্রায় ৫ শতাংশ। সোমবার ফের স্টকের গ্রাফ নামায় কোম্পানিটির মার্কেট ক্য়াপ কমে নেমে এসেছে ২.৮৬ লাখ কোটি টাকায়।

গত সপ্তাহে ইসরায়েলের উপর ড্রোন, ব্য়ালেস্টিক ও ক্রুজ মিসাইল দিয়ে হামলা চালায় ইরান। সঠিক সময় যার জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে ইসরায়েল। ফলে আগামী কয়েকদিনে আদানি পোর্টসের স্টকের দাম বৃদ্ধির সম্ভাবনা কম বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্র: এখনই সময়।

শেয়ারনিউজ, ১৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে