ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Sharenews24

ট্রাম্প তবুও বাইডেনের চেয়ে এগিয়ে, সিএনএনের জরিপ

২০২৪ এপ্রিল ২৯ ২২:৫৫:০৬
ট্রাম্প তবুও বাইডেনের চেয়ে এগিয়ে, সিএনএনের জরিপ

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন।

সিএনএনের সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, ফৌজদারি অভিযোগে বিচারের মুখোমুখি হওয়ার পরেও তিনি সমর্থন বজায় রেখেছেন।

জরিপে দেখা গেছে, নিবন্ধিত ভোটারদের মধ্যে ট্রাম্পের অনুমোদনের রেটিং গতবারের মতোই রয়েছে। ৪৯ শতাংশ নিবন্ধিত ভোটার বলেছেন যে তারা ট্রাম্পকে সমর্থন করেছেন। গত জানুয়ারিতে পরিচালিত সিএনএন-এর এক জরিপে অনুরূপ ফলাফল পাওয়া গেছে। জরিপে, ৪৩ শতাংশ মানুষ বাইডেনের পক্ষে সমর্থন প্রকাশ করেছেন। জানুয়ারির একটি জরিপে, ৪৫ শতাংশ মানুষ বাইডেনকে সমর্থন করেছিলেন।

জরিপে অংশগ্রহণকারী ৫৫ শতাংশ ভোটার বলেছেন যে তারা মনে করেন ট্রাম্প রাষ্ট্রপতি হিসাবে সফল হয়েছেন, যেখানে ৪৪ শতাংশ মনে করেন তিনি ব্যর্থ হয়েছেন। জরিপটি ২০২১ সালের জানুয়ারিতে পরিচালিত হয়েছিল, ট্রাম্প রাষ্ট্রপতির পদ ছেড়ে দেওয়ার আগে এবং মার্কিন ক্যাপিটল হিলে হামলার কয়েক দিন পরে। সেই সময়ে, ৫৫ শতাংশ মানুষ বলেছিলেন যে তারা মনে করেন ট্রাম্প রাষ্ট্রপতি হিসাবে তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন।

নতুন আর এক জরিপে, যখন বাইডেন তার বর্তমান মেয়াদে রাষ্ট্রপতি হিসাবে সফল হয়েছেন কিনা জানতে চাইলে, ৬১ শতাংশ বলেছেন যে তিনি ব্যর্থ হয়েছেন। ৩৯ শতাংশ মনে করেন তিনি প্রেসিডেন্ট হিসেবে সফল। ২০২২ সালের জানুয়ারিতে জনমত জরিপে, তিনি রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব নেওয়ার এক বছর পরে, ৫৭ শতাংশ বলেছেন যে তার প্রশাসন ব্যর্থ হয়েছে। তারপর ৪১ শতাংশ তাকে সফল বলে অভিহিত করেছেন।

রাষ্ট্রপতি হিসাবে বাইডেনের চলমান মেয়াদে লোকেরা তার সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গি দেখেছে। সিএনএনের এক নতুন জরিপেও দেখা গেছে ৬০ শতাংশ মানুষ তাকে প্রেসিডেন্ট হিসেবে সমর্থন করেন না। ৪০ শতাংশ মানুষ প্রেসিডেন্ট বাইডেনকে সমর্থন করেন। এক বছরেরও বেশি সময় ধরে, সিএনএন-এর জরিপগুলি সমস্ত পোল জুড়ে প্রায় একই রকমের বাইডেন সম্পর্কে জনসাধারণের অনুভূতি খুঁজে পেয়েছে।

সিএনএন জরিপটি ১৮ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত পরিচালিত হয়েছিল। এলোমেলো নির্বাচনের ভিত্তিতে জাতীয়ভাবে ১ হাজার ২১২ জনকে নমুনা হিসাবে নির্বাচিত করা হয়েছিল। এদের মধ্যে ৯৬৭ জন নিবন্ধিত ভোটার। অনলাইন বা সরাসরি টেলিফোন সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপটি চালানো হয়।

নতুন জরিপটিতে দেখা যায় যে সিএনএন দ্বারা পরিচালিত পূর্ববর্তী ভোটের তুলনায় তরুণ ভোটারদের মধ্যে বাইডেনের সমর্থন আরও বেশি হ্রাস পেয়েছে। ৩৫ বছরের কম বয়সী ভোটারদের মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থন ৫১ শতাংশ থেকে ৪০ শতাংশে নেমে এসেছে।

ট্রাম্প এবং বাইডেন ছাড়াও, উত্তরদাতাদের স্বতন্ত্র প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়র এবং কর্নেল ওয়েস্ট এবং গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন সম্পর্কেও জিজ্ঞাসা করা হয়েছিল। এর মধ্যে ৪২ শতাংশ ট্রাম্পকে সমর্থন করে, ৩৩ শতাংশ বাইডেনকে সমর্থন করে, ১৬ শতাংশ কেনেডিকে সমর্থন করে, ৪ শতাংশ কর্নেল ওয়েস্টকে সমর্থন করে এবং ৩ শতাংশ স্টেইনকে সমর্থন করে।

শেয়ারনিউজ, ২৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে