ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ইন্স্যুরেন্স খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২৪ কোম্পানির

২০২৪ এপ্রিল ১৭ ১৯:১৩:২১
ইন্স্যুরেন্স খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২৪ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ইন্স্যুরেন্স খাতের ৫৮টি কোম্পানির মধ্যে ৫৩টি কোম্পানি তাদের শেয়ার ধারণের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, কোম্পানিগুলোর মধ্যে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২৪টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৫টির, অপরিবর্তিত রয়েছে ৪টির এবং ৫টি হালনাগাদ তথ্য প্রকাশ করেনি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ কমে যাওয়া ২৪টি কোম্পানি হলো- এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স, ইসলামি কমার্শিয়াল ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কর্নফুলী ইন্স্যুরেন্স, মেঘনা ইন্স্যুরেন্স মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, পদ্মা ইসলামি লাইফ ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, সিকদার ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্টান্ডার্ড ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.০২ শতাংশ, যা মার্চ মাসে ০.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৩৫ শতাংশ থেকে ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৮০ শতাংশে।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে সরকারি বিনিয়োগ ছিল ০.৮৭ শতাংশ, যা মার্চ মাসে ০.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.২০ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২১.৮১ শতাংশ থেকে ২.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৭২ শতাংশ থেকে ৩.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪২.০০ শতাংশে।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.১৮ শতাংশ, যা মার্চ মাসে ১.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.৭৮ শতাংশ থেকে ১.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৩.৮১ শতাংশে।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.২৮ শতাংশ, যা মার্চ মাসে ০.৪০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৭২ শতাংশ থেকে ০.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.১২ শতাংশে।

ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৪.১৭ শতাংশ, যা মার্চ মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.১৬ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২০.৪৯ শতাংশ থেকে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.১৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৯৮ শতাংশ থেকে ৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৩৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত ছিল ০.৩৬ শতাংশ।

ফেডারেল ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.১৫ শতাংশ, যা মার্চ মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৯৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৫৯ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০.৭৯ শতাংশে।

গ্লোবাল ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৩.৬৭ শতাংশ, যা মার্চ মাসে ২.০০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৬৭ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১০.৭০ শতাংশ থেকে ০.৭৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৬৩ শতাংশ থেকে ১.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৩৯ শতাংশে।

গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৮২ শতাংশ, যা মার্চ মাসে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.০৭ শতাংশ থেকে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.১৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত ছিল ৪.৬০ শতাংশ।

ইসলামি কমার্শিয়াল ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.১৯ শতাংশ, যা মার্চ মাসে ০.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.০০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৭৬ শতাংশ থেকে ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১.৯৫ শতাংশে।

জনতা ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৬১ শতাংশ, যা মার্চ মাসে ০.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৯৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৩৪ শতাংশ থেকে ০.৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৯৮ শতাংশে।

কর্নফুলী ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৯১ শতাংশ, যা মার্চ মাসে ২.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬১.২৪ শতাংশ থেকে ২.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৩.৯৪ শতাংশে।

মেঘনা ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬৭ শতাংশ, যা মার্চ মাসে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.৯২ শতাংশ থেকে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৩০ শতাংশে।

মেঘনা লাইফ ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৬ শতাংশ, যা মার্চ মাসে ১.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৩০ শতাংশ থেকে ১.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৬২ শতাংশে।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৭০ শতাংশ, যা মার্চ মাসে ৩.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.২৪ শতাংশ থেকে ৩.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ অপরিবর্তিত ছিল ০.১৮ শতাংশ।

পদ্মা ইসলামি লাইফ ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৫৫ শতাংশ, যা মার্চ মাসে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৮৯ শতাংশ থেকে ০.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১.৩১ শতাংশে।

পিপলস ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.১৪ শতাংশ, যা মার্চ মাসে ০.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৫২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৪৪ শতাংশ থেকে ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩.০৬ শতাংশে।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৯৮ শতাংশ, যা মার্চ মাসে ০.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৬৫ শতাংশ থেকে ০.৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৫২ শতাংশে।

প্রাইম ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.১৯ শতাংশ, যা মার্চ মাসে ১.৮৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৭৭ শতাংশ থেকে ১.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১.৬৫ শতাংশে।

প্রভাতি ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫২ শতাংশ, যা মার্চ মাসে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৪৫ শতাংশ থেকে ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৫.৬৩ শতাংশে।

রিপাবলিক ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৪৩ শতাংশ, যা মার্চ মাসে ০.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৯০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৯০ শতাংশ থেকে ০.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৬২ শতাংশে।

সিকদার ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.২৪ শতাংশ, যা মার্চ মাসে ২.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৭৬ শতাংশ থেকে ২.৯৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৭০ শতাংশে।

সোনার বাংলা ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৪৫ শতাংশ, যা মার্চ মাসে ০.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.০৩ শতাংশ থেকে ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.২২ শতাংশে।

স্টান্ডার্ড ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৪৪ শতাংশ, যা মার্চ মাসে ২.৭৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.২৮ শতাংশ থেকে ২.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.০৭ শতাংশে।

ইউনাইটেড ইন্স্যুরেন্স

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৭৫ শতাংশ, যা মার্চ মাসে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৬৪ শতাংশ থেকে ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৭৯ শতাংশে।

শেয়ারনিউজ, ১৭ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে