ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪
Sharenews24

পদত্যাগ করলেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফ

২০২৪ এপ্রিল ৩০ ১১:৩১:২৩
পদত্যাগ করলেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফ

আন্তর্জাতিক ডেস্ক : স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফ দায়িত্ব নেওয়ার এক বছর পর পদত্যাগ করেছেন। স্কটল্যান্ডের এই প্রথম মুসলিম ফার্স্ট মিনিস্টার যিনি সোমবার (২৯ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। খবর বিবিসির।

বিবিসি জানিয়েছে, সোমবার সকাল থেকেই হামজা ইউসুফের পদত্যাগের গুঞ্জন শোনা যাচ্ছিল। অবশেষে গুঞ্জন সত্যি করে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

হামজা ইউসুফ ২০১১ সালে স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) টিকিট নিয়ে প্রথমবারের মতো স্কটল্যান্ডের পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছিলেন। পরে তিনি ক্রমান্বয়ে ইউরোপ ও আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী, পরিবহনমন্ত্রী, বিচারমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০২৩ সালে তৎকালীন ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেন পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলে হামজা ইউসুফকে তাঁর স্থলাভিষিক্ত করা হয়।

গত সপ্তাহে স্কটিশ গ্রিন পার্টির সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর থেকে চাপে ছিলেন এই নেতা। স্কটিশ পার্লামেন্টে বিরোধী দল দুটি আস্থা ভোটের প্রস্তাব দিয়েছে। একটি ফার্স্ট মিনিস্টার ও আরেকটি স্কটিশ ন্যাশনাল পার্টির সরকারের বিরুদ্ধে।

প্রধান দলগুলোর প্রিসাইডিং অফিসার এবং এমএসপিদের সমন্বয়ে গঠিত সংসদীয় ব্যুরো এই সপ্তাহে সিদ্ধান্ত নেবে কখন ভোট হবে। সাধারণত দুই দিন আগে ভোটের নোটিশ দেওয়া হয়। এর আগেই হামজা ইউসুফের পদত্যাগের গুঞ্জন উঠল।

পূর্ব লোথিয়ানের সংসদ সদস্য কেনি ম্যাকআস্কিল বলেন, ‘ইউসুফ পদত্যাগ করলে একটি ‘‘অবাস্তব পরিস্থিতি’’ তৈরি হতে পারে।’

গত বছরের মার্চে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নির্বাচিত হন হামজা ইউসুফ। স্কটল্যান্ডের ষষ্ঠ ফার্স্ট মিনিস্টার তিনি। জাতিগত সংখ্যালঘুদের থেকে নির্বাচিত প্রথম ফার্স্ট মিনিস্টারও তিনি।

পাকিস্তানি বংশোদ্ভূত ৩৭ বছর বয়সী হামজা সবচেয়ে কম বয়সী ফার্স্ট মিনিস্টার। এ ছাড়া প্রথম মুসলিম হিসেবে যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ কোনো রাজনৈতিক দলের নেতাও তিনি।

শেয়ারনিউজ, ৩০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে