ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪
Sharenews24

গরমে ট্রাফিক পুলিশকে স্বস্তিতে রাখতে ‘এসি হেলমেট’

২০২৪ এপ্রিল ২৮ ২১:৪১:৪৮
গরমে ট্রাফিক পুলিশকে স্বস্তিতে রাখতে ‘এসি হেলমেট’

ডেস্ক রিপোর্ট : প্রখর রোদে দাঁড়িয়ে কাজ করতে হচ্ছে ট্রাফিক পুলিশ সদস্যদের। ভারতের লক্ষ্ণৌ ট্রাফিক বিভাগ রাস্তায় ডিউটিতে থাকা পুলিশ সদস্যদের কিছুটা ঠাণ্ডা ও স্বস্তিতে রাখতে বিশেষ উদ্যোগ নিয়েছে।

‘ঠান্ডা উদ্যোগ’ নামে পরিচিত এই প্রকল্পের অধীনে ইতিমধ্যেই বেশ কয়েকটি ‘এসি হেলমেট’ উন্মোচন করা হয়েছে। লখনউতে প্রথমবারের মতো ট্রায়াল পর্বের অংশ হিসাবে চারটি এসি হেলমেট চালু করা হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সোমবার (২২ এপ্রিল) হজরতগঞ্জের অটল চক মোড়ে দায়িত্বরত ট্রাফিক কর্মীদের এসব হেলমেট দেয়া হয়।

এই হেলমেটগুলিতে মাথা ঠান্ডা রাখার জন্য একটি স্বচ্ছ প্লাস্টিকের ঢাল সহ শীতাতপ নিয়ন্ত্রিত এসি ভেন্ট রয়েছে। এটি প্রখর সূর্যালোক এবং তাপ থেকে চোখ রক্ষা করতে গগলস হিসাবে কাজ করে।

হেলমেটটি সংশ্লিষ্ট কর্মকর্তার কোমরে বাঁধা একটি বড় ব্যাটারির সাথে সংযুক্ত। যখন ব্যাটারি কম চলছে তখন উপরে একটি লাল আলো আপনাকে সতর্ক করবে।

এই বিষয়ে লাখনৌ পুলিশের এডিসিপি অজয় কুমার হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, ‘এই প্রকল্প সফল হলে হায়দরাবাদভিত্তিক একটি প্রতিষ্ঠানকে কমপক্ষে পাঁচশ এমন এসি হেলমেট প্রস্তুতের দায়িত্ব দেয়া হবে। এই হেলমেটের ওজন সাধারণ হেলমেটের প্রায় অর্ধেক এবং আমাদের ট্র্যাফিক পুলিশ এটি ব্যবহার ও পরিধানে স্বস্তির কথা জানিয়েছেন।’

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে