ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪
Sharenews24

নারীর বিরুদ্ধে সহিংসতা রুখতে অস্ট্রেলিয়ায় পর্ন সাইটেও নজরদারি

২০২৪ মে ০২ ০৮:৫৭:৪৯
নারীর বিরুদ্ধে সহিংসতা রুখতে অস্ট্রেলিয়ায় পর্ন সাইটেও নজরদারি

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ায় লিঙ্গভিত্তিক সহিংসতা বর্তমানে ‘জাতীয় সংকটে’ পরিণত হয়েছে। দেশটির সরকার খোলামেলা এই সত্য স্বীকার করেছে। যে কারণে দেশটির সরকার পারিবারিক সহিংসতার শিকার যারা, তাদের জন্য প্রায় এক বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার খরচ করার কথা জানিয়েছে।

শনিবার নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে অস্ট্রেলিয়ার রাস্তায় নেমেছে লাখো মানুষ। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছর দেশে প্রতি চার দিনে সহিংসতায় একজন নারী প্রাণ হারিয়েছেন।

এপ্রিলে ছুরিকাঘাতের ঘটনায় পাঁচ নারীর মৃত্যু হয়। একই মাসে, দেশটির সংসদের অভ্যন্তরে ঘটে যাওয়া একটি ধর্ষণের খবরও আরেকটি উত্তপ্ত বিতর্কিত ঘটনা থেকে উঠে আসে।

সমাধানের যে পথ দেখালেন প্রধানমন্ত্রী

জাতীয় ও আঞ্চলিক নেতাদের সাথে জরুরী বৈঠকের পর, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ পারিবারিক সহিংসতা থেকে বাঁচতে চাওয়া লোকদের জন্য স্থায়ী তহবিল ঘোষণা করেছেন। তিনি বলেন, সরকার এখাতে ৯২৫ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার ব্যয় করবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘দেশ হিসেবে, সমাজ হিসেবে আমরা কেমন, সেটাই আজ গুরুত্বপূর্ণ। এটা শুধু সরকারের নয়, গোটা সমাজের জন্যই একটা বিষয়। এটা সুশীল সমাজের বিষয়, গণমাধ্যমের বিষয়, সবার জন্যেই গুরুত্বপূর্ণ এটা।’

ইন্টারনেটেও কড়াকড়ি

অস্ট্রেলিয়া পর্নোগ্রাফিতে ডিপফেক প্রযুক্তির ব্যবহার এবং অংশগ্রহণকারীদের সম্মতি ছাড়া পর্নো উৎপাদন নিষিদ্ধ করতে নতুন আইন প্রবর্তন করবে।

২০২২ সালের জুন মাস থেকে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত, নিজের সঙ্গীর হাতে খুন হন ৩৪ জন নারী, যা এর আগের বছরের তুলনায় ২৮ শতাংশ বেশি। গোটা দেশে একই সময়ে খুনের হার বেড়েছে চার শতাংশ।

এছাড়া ইন্টারনেটে ‘ক্ষতিকর ও চরমপন্থি পুরুষালী’ আচরণের সমালোচনা করে অ্যালবানিজ ইন্টারনেটে পর্ন ব্যবহারে কড়াকড়ি বাড়ানোর কথা বলেন।

অস্ট্রেলিয়ার ই-সেফটি কমিশনার বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ প্রকাশিত একটি পোস্ট নিয়ে আইনি মারপ্যাঁচে পড়েছেন। সেই পোস্টে এক পাদ্রীকে প্রার্থনা চলাকালীন ছুরিকাঘাতের ভিডিও রয়েছে। এক্স-এর তরফে ইলন মাস্ক বলছেন, এই ভিডিও সরানো আসলে ‘সেন্সরশিপ’ বা মতপ্রকাশে বাধা।

প্রধানমন্ত্রী অ্যালবানিজ বলেন, ইন্টারনেট কন্টেন্টে নজরদারি যে সত্যিই কঠিন, সে বিষয়ে সরকার অবগত এবং তারা বিষয়টিকে হালকাভাবে নিচ্ছেন না।

অ্যালবানিজ বলেন, ‘সবার জন্য উন্মুক্ত ইন্টারনেটের যে ঠিক কেমন প্রভাব পড়ে, তা ডিজিটাল সংস্থাগুলোর বুঝতে হবে।’

শেয়ারনিউজ, ০২ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে