ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

মার্কিন নার্সের ৭৬০ বছরের কারাদণ্ড

২০২৪ মে ০৫ ০৬:১৪:৫৮
মার্কিন নার্সের ৭৬০ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : পেনসিলভানিয়ার একটি আদালত ৪১ বয়সের হিদার প্রেসডি নামে একজন নার্সকে অতিরিক্ত মাত্রায় ইনসুলিন দিয়ে অন্তত ১৭ রোগীকে হত্যা করার জন্য ৭৬০ বছরের কারাদণ্ড দিয়েছে।

মামলার বিবরণ অনুসারে, তিনি ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে দেশটির একটি অঙ্গরাজ্যের ৫টি হাসপাতালে এই ঘটনাটি করেছিলেন।

মামলার প্রতিবেদনে আরও জানা গেছে, তিনি এই তিন বছরে মোট ২২ রোগীকে প্রাণঘাতী ইনসুলিন ইনজেকশন দিয়েছিলেন। তাদের সবার বয়স ৪৩ থেকে ১০৪ বছরের মধ্যে। এই ২২ রোগীর মধ্যে মাত্র ২ জনকে বাঁচানো সম্ভব হয়েছে।

ইঞ্জেকশন দেওয়ার জন্য হিদার রাতের শিফট বেছে নেন। তিনি প্রাণঘাতী ইনসুলিন ইনজেকশনের ২২ জনের মধ্যে কেউ কেউ এমনকি ডায়াবেটিকও ছিলেন।

অত্যধিক ইনসুলিন হাইপোগ্লাইসেমিয়া (লো ব্লাড সুগার) নামক শারীরিক অবস্থার কারণ হতে পারে। এই সমস্যায় রোগী শারীরিকভাবে খুব দুর্বল বোধ করেন, হৃদস্পন্দন বেড়ে যায় এবং চিনিযুক্ত বা মিষ্টি জাতীয় খাবার বা তরল খাবার তাড়াতাড়ি না নিলে হার্ট অ্যাটাকের আশঙ্কা থাকে।

গত বছরের মার্চে পেনসিলভানিয়ার একটি হাসপাতালে পরপর দুই রোগীর মৃত্যুর পর হাসপাতাল কর্তৃপক্ষ হিদার প্রেসডিকে সন্দেহ করেছিল। পরে বিষয়টি পুলিশকে জানালে পুলিশ তদন্ত শুরু করে। সেই তদন্তের এক পর্যায়ে তাকে গ্রেফতার করা হয়।

এরপর মে মাসে অভিযোগ গঠন ও বিচার শুরু হয়। বিচারের প্রথম দিনে, যখন বিবাদী আইনজীবী হিথারকে জিজ্ঞাসা করেছিলেন, “আপনি কি দোষী নাকি নির্দোষ স্বীকার করছেন?” হেথার জবাব দিল, “আমি দোষী।”

কেন সে নিজেকে দোষী বলে দাবি করছে- আইনজীবী জানতে চাইলে হিথার বলেন, আমি দোষী। তাই আমি অপরাধী।

তদন্তে দেখা গেছে যে হিথার বেশিরভাগ রোগী, সহকর্মী এবং অন্যান্য লোকেদের অপছন্দ করতেন যাদের তিনি চেনেন এবং তাদের ক্ষতি করতে চেয়েছিলেন।

সোশ্যাল মিডিয়ায় টেক্সট মেসেজের মাধ্যমে মায়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতেন তিনি। ওইসব মেসেজে মায়ের সঙ্গে এসব কথা বলতেন হিদার।

বিচার চলাকালীন, প্রসিকিউশনের একজন সাক্ষী হিথার সম্পর্কে বলেন, 'তিনি অসুস্থ বা পাগলও নন; কিন্তু একজন খারাপ মানুষ। যে রাতে সে আমার বাবাকে হত্যা করেছিল, আমি পরদিন সকালে তার মুখে শয়তানের ছায়া দেখেছিলাম।

অভিযোগ প্রমাণিত হওয়ার পরপরই হিদারের নার্সিং লাইসেন্স বাতিল করা হয়। আদালতে সাক্ষ্য দিতে আসা তার সহকর্মীরা প্রায় সবাই তার বিরুদ্ধে সাক্ষ্য দেন।

তবে তিনি তার কাজে খুবই শৃঙ্খলাবদ্ধ ছিলেন। হিদার ২০১৮ থেকে ২-২৩ সাল পর্যন্ত পেনসিলভানিয়ার কিছু শীর্ষ হাসপাতালে কাজ করেছেন। সূত্র : এনডিটিভি ওয়ার্ল্ড

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে