ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নতুন ইস্যু ছাত্র বিক্ষোভ

২০২৪ মে ০৫ ০৬:৪৭:৩২
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নতুন ইস্যু ছাত্র বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র বিক্ষোভ ও গ্রেপ্তার প্রেসিডেন্ট নির্বাচনে নতুন ইস্যুতে পরিণত হয়েছে।

প্রেসিডেন্ট বাইডেনকে আক্রমণ করার জন্য রিপাবলিকানদের হাতে নতুন অস্ত্র এসেছে। শুধু তাই নয়, এই ইস্যুতে বাইডেন তার দলের উদারপন্থী অংশ থেকেও প্রবল চাপের মধ্যে রয়েছেন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, বাইডেনের প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ফৌজদারি অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য নিউইয়র্ক সিটির আদালতে নিয়মিত হাজিরা দিচ্ছেন। কিন্তু রিপাবলিকানরা বিষয়টিকে ব্যবহার করে প্রেসিডেন্টকে আক্রমণ করার চেষ্টা করছে। তারা বলে যে বাইডেন দুর্বল এবং দেশ নিয়ন্ত্রণ করতে সক্ষম নয়।

রিপাবলিকানরা বলছেন, ক্যাম্পাসের অস্থিরতা নিরসনে কঠোর ব্যবস্থা নিতে প্রেসিডেন্ট অনিচ্ছুক। আরকানসাসের রিপাবলিকান সিনেটর টম কটন বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতিতে বলেছেন, রাষ্ট্রপতি বাইডেন এখনও ক্যাম্পাসে ‘হামাস চরমপন্থীদের’ নিন্দা করেননি।

বাইডেনকে দোষারোপ করার ক্ষেত্রে ট্রাম্পের প্রচারণা আরও আক্রমণাত্মক হয়েছে। গ্রুপের একটি পোস্টে বলা হয়েছে, ‘এটি ক্যাম্পাসে বাইডেনের বিশৃঙ্খলা।’ তারা বলছেন, বাইডেন প্রতিবাদ করার অধিকারের বিপক্ষে কথা বলে বড় ভুল করেছেন।

অন্যদিকে, বাইডেনের ডেমোক্রেটিক পার্টির মধ্যে এই ইস্যুতে তিক্ত বিতর্ক চলছে। ক্যাম্পাসের অস্থিরতা বাইডেনের আগ্রহকে কমিয়ে দিতে পারে বলে কিছু ডেমোক্র্যাট সতর্ক করেছেন।

এরই মধ্যে জরিপে দেখা গেছে, তরুণ ভোটারদের কাছ থেকে ২০২০ সালের মতো সমর্থন বজায় রাখতে হিমশিম খেতে হচ্ছে প্রেসিডেন্টকে।

ডেমোক্রেটিক পার্টির ছাত্র শাখা গত বুধবার সোশ্যাল মিডিয়ায় বাইডেনের জন্য একটি সতর্কতা জারি করেছে। এতে বলা হয়েছে, ‘মনে করবেন না যে কলেজ ডেমোক্র্যাটদের ভোট এখনই ডেমোক্র্যাটিক পার্টি পাবে।’ আমাদের দলকে আমাদের কথা শুনতে হবে। দলের সমালোচনা করার অধিকার আমাদের আছে।

মার্কিন ক্যাম্পাসগুলো ডেমোক্র্যাটদের ভোটের ঘাঁটি হিসেবে পরিচিত। তরুণ ভোটারদের মধ্যে তাদের সমর্থন সাধারণভাবে রিপাবলিকানদের চেয়ে বেশি।

দক্ষিণ ক্যারোলিনার ডেমোক্র্যাট কংগ্রেসম্যান জেমস ক্লাইবার্ন বলেছেন, কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ রাষ্ট্রপতি বাইডেনের দ্বিতীয় মেয়াদে নির্বাচনকে প্রভাবিত করতে পারে। গাজায় ইসরায়েলের আগ্রাসনের বিষয়ে বাইডেনের অবস্থান তরুণ ভোটারদের অসন্তুষ্ট করেছে।

বাইডেন এই মাসের শেষের দিকে আটলান্টার ঐতিহাসিকভাবে কৃষ্ণাঙ্গদের বিশ্ববিদ্যালয় মোরহাউস কলেজে সূচনা ভাষণ দেওয়ার কথা রয়েছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন, অনুষদ সদস্য এবং বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা এখন তার আমন্ত্রণ প্রত্যাহারের জন্য কর্তৃপক্ষকে চাপ দিচ্ছেন।

এদিকে স্বাক্ষরবিহীন একটি বেনামি খোলা চিঠিতে বলা হয়েছে, ‘যে কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয় এই মুহূর্তে প্রেসিডেন্ট বাইডেনকে বক্তব্য দেওয়ার সুযোগ করে দিলে তারা গণহত্যাকেই সমর্থন করবে। এখন সময় এসেছে মোরহাউস কলেজের ইতিহাসের সঠিক দিকে যাওয়ার।’

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে