ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

বিদেশি শিক্ষার্থীদের জন্য কানাডায় নতুন নিয়ম চালু

২০২৪ মে ০৬ ২০:১৪:৩০
বিদেশি শিক্ষার্থীদের জন্য কানাডায় নতুন নিয়ম চালু

আন্তর্জাতিক ডেস্ক : কানাডা সরকার বিদেশী শিক্ষার্থীদের সাপ্তাহিক কাজের সময় নির্ধারণ করে দিয়েছে। পড়াশোনার চেয়ে কাজে বেশি ব্যস্ত থাকার কারণে তাদের একাডেমিক পারফরম্যান্স উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

বিদেশি শিক্ষার্থীদের একাডেমিক পারফরম্যান্স উন্নত করতে কানাডা সরকার এই নিয়ম করেছে। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে বিদেশি শিক্ষার্থীরা সপ্তাহে ২৪ ঘণ্টা কলেজ ক্যাম্পাসের বাইরে কাজ করতে পারবে।

আগামী সেপ্টেম্বর মাস থেকে এই নিয়ম কার্যকর হবে। এর আগে বিদেশি শিক্ষার্থীদের ২০ ঘণ্টার বেশি ক্যাম্পাসের বাইরে কাজ করার অনুমতি দেওয়া হয়েছিল।

কানাডার অভিবাসন মন্ত্রী মার্ক মিলার বলেছেন, শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রতি সপ্তাহে ২০ ঘণ্টার বেশি কাজ করার অনুমতি দেওয়ার অস্থায়ী নীতির মেয়াদ ৩০ এপ্রিল শেষ হবে। এটি আর বাড়ানো হবে না।

তিনি আরও জানিয়েছেন, আমাদের লক্ষ্য হল প্রতি সপ্তাহে ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থীদের কাজের সময়সীমা ২৪ ঘণ্টায় কমিয়ে আনা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মহামারী করোনার সময়ে বিদেশি শিক্ষার্থীদের জন্য ২০ ঘণ্টা কাজের সময়সীমা অস্থায়ীভাবে তুলে নিয়েছে।

শিক্ষার্থীদের সপ্তাহে ২৪ ঘন্টা পর্যন্ত কাজ করার অনুমতি দেওয়ার অর্থ তারা তাদের পড়াশোনায় আরও বেশি মনোযোগ দিতে সক্ষম হবে, মিলার বলেছিলেন।

ক্যাম্পাসের বাইরে কাজ করা বিশেষ করে বিদেশী শিক্ষার্থীদের উপকৃত হবে। তারা কাজের অভিজ্ঞতাও অর্জন করবে, শিক্ষার কোনো ঘাটতি থাকবে না।

অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রে যারা প্রতি সপ্তাহে ২৮ ঘণ্টার বেশি কাজ করেন তাদের অ্যাকাডেমিক কর্মক্ষমতা অনেক কমেছে।

শেয়ারনিউজ, ০৬ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে