ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

নাশতার প্যাকেটে সাংবাদিকদের টাকার প্রস্তাব ন্যাশনাল ব্যাংকের

২০২৪ মে ০৭ ১৫:৪৮:৫৫
নাশতার প্যাকেটে সাংবাদিকদের টাকার প্রস্তাব ন্যাশনাল ব্যাংকের

নাশতার প্যাকেটে সাংবাদিকদের টাকার প্রস্তাব ন্যাশনাল ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ন্যাশনাল ব্যাংক ফের আলোচনায়। নানাবিধ সমস্যায় জর্জরিত প্রতিষ্ঠানটি দেশের ব্যাংকিং সেক্টরে বর্তমান সময়ে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন।

ব্যাংকটির সদ্য নিয়োগপ্রাপ্ত চেয়ারম্যান খলিলুর রহমান গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, ব্যাংকটি এখনই একীভূত হবে না, আর কোনো লুটপাট হবে না। এক বছরের মধ্যেই ঘুরে দাঁড়াবে ব্যাংকটি। শেয়ারহোল্ডারদের মাধ্যমে এক হাজার কোটি টাকা বিনিয়োগ সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

ব্যাংকটির প্রধান কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের ব্যাংকটি সম্পর্কে খলিলুর রহমান ইতিবাচক কথা লেখার আহ্বান জানান। সংবাদ সম্মেলনের পরে সাংবাদিকদের একটি নাস্তার প্যাকেট দেওয়া হয়। তবে এর ভেতরে খাবারের পরিবর্তে ছিল টাকার একটি খাম। খামের ভেতরে ৫ হাজার করে টাকা ছিল।

খাবারের প্যাকেটে টাকা দেখতে পেয়ে কয়েকজন সাংবাদিক সেটা নিতে অস্বীকৃতি জানিয়ে চলে আসেন। তবে এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি, ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মো. তৌহিদুল আলম খান।

সংবাদ সম্মেলনে খলিলুর রহমান বলেন, ‘আমরা ব্যাংক একীভূত করতে রাজি নই। বাংলাদেশ ব্যাংককেও এ কথা জানিয়েছি। কেন্দ্রীয় ব্যাংক তাতে রাজি হয়েছে। তবে শর্ত দিয়েছে যে এক বছরের মধ্যে ব্যাংককে দুর্বল অবস্থা থেকে ভালো করতে হবে।’

ব্যাংকটিতে নতুন করে চারজন প্রতিনিধি পরিচালক ও তিনজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তাঁদের পরিচয় নিয়ে এরই মধ্যে প্রশ্ন উঠেছে। অনুষ্ঠানে সাংবাদিকেরা জানতে চান কে কোন প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে পর্ষদে এসেছেন। কিন্তু কেউই এই প্রশ্নের জবাব দেননি।

দেশের অন্যতম পুরনো এই ব্যাংকটি ২০২২ সালে ৩ হাজার ২৮৫ কোটি টাকা লোকসান করে। ২০২৩ সালে এই লোকসানের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৪৯৭ কোটি টাকায়। ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ৩৬৮ কোটি টাকা যা মোট বিতরণ করা ঋণের প্রায় ২৯ শতাংশ।

শেয়ারনিউজ, ০৭ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে