ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

এয়ারবাস কেনার প্রস্তাব বিবেচনা করা হচ্ছে: বিমানমন্ত্রী

২০২৪ মে ০৭ ১৮:২০:১৭
এয়ারবাস কেনার প্রস্তাব বিবেচনা করা হচ্ছে: বিমানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বিমানমন্ত্রী ফারুক খান জানিয়েছেন, ইউরোপীয় নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের কাছ থেকে উড়োজাহাজ কেনার প্রস্তাব বিবেচনা করা হচ্ছে।

মঙ্গলবার (০৭ মে) সচিবালয়ে ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যানি ম্যারি ট্রেভেলেইন সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

ফারুক খান জানান, ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যানি ম্যারি ট্রেভেলেইন এয়ারবাস কেনার প্রস্তাব দেন। এক্ষেত্রে সিদ্ধান্ত নিতে এক থেকে দেড়মাস সময় লাগতে পারে।

এর আগে, ২০২৩ সালে প্রধানমন্ত্রীর ইউরোপ সফরের আগে এয়ারবাসের কাছ থেকে ১০টি উড়োজাহাজ কিনতে সমঝোতা স্মারকে সই করে বাংলাদেশ।

একই বছর সেপ্টেম্বর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ ঢাকা সফরে এসেও এয়ারবাস কেনার প্রস্তাব বিবেচনার আহ্বান জানান। পরে উড়োজাহাজ কেনার প্রস্তাব পরীক্ষা নিরীক্ষা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কারিগরি কমিটি।

বিমানমন্ত্রী বলেন, ‘একই ধরনের উড়োজাহাজ না কিনে দুই ধরনের কিনলে ভালো হবে। বোয়িং এর চেয়ে কম মূল্য ও প্রযুক্তিগত সুবিধা থাকায় সরকার এয়ারবাস কেনার প্রস্তাব বিবেচনা করছে। প্রাথমিকভাবে ১০টি এয়ারবাস কেনার সিদ্ধান্ত আছে। মার্কিন যুক্তরাষ্ট্রও বোয়িং কেনার প্রস্তাব দিয়েছে।’

এয়ারবাস এরই মধ্যে অর্থনৈতিক প্রস্তাব দিয়েছে জানিয়ে তিনি বলেন, সেগুলো ভালোভাবে পরীক্ষা করে আমরা সিদ্ধান্ত নেব। এবারই তারা একটি সমঝোতা স্মারকে সই করার কথা বলেছিল। কিন্তু আমরা বলেছি, আগে মূল্যায়ন শেষ হোক, তারপর সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

ভালো প্রস্তাব বলতে তারা কী দিতে চেয়েছে বা বাংলাদেশ কতটি উড়োজাহাজ কিনতে চায় সাংবাদিকরা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘ব্যাংক থেকে যে ঋণ দেওয়া হবে তার সুদ, সেই সঙ্গে টেকনিক্যাল বিষয়গুলোতে বেশ ভালো প্রস্তাব দেওয়া হয়েছে।

তিনি জানান, বাংলাদেশ ১০টির মতো এয়ারবাস কিনতে চায়। তবে এ উড়োজাহাজগুলো কিনতে কত টাকা লাগতে পারে, তা নির্ভর করবে কীভাবে প্রস্তাব আসে তার ওপর।

বিমানের প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী এয়ারবাসের কাছ থেকে এ–৩৫০ মডেলের উড়োজাহাজ কিনতে চায় সংস্থাটি। প্রাথমিকভাবে দুটি উড়োজাহাজ কেনা হবে। আর বোয়িংয় বিমানের কাছে আরও অন্তত ২টি ৭৮৭ ড্রিমলাইনার মডেলের উড়োজাহাজ বিক্রি করতে চায়।

শেয়ারনিউজ, ০৭ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে