ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
Sharenews24

মোদীর মেক ইন ইন্ডিয়ার বিরাট সাফল্য

২০২৪ এপ্রিল ১৬ ১৯:২৭:২৬
মোদীর মেক ইন ইন্ডিয়ার বিরাট সাফল্য

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেক ইন ইন্ডিয়া কর্মসূচি সাম্প্রতিক বছরগুলোতে দেশে ব্যাপক সাড়া ফেলেছে। এবার এই কর্মসূচির আওতায় এসেছে দারুণ সাফল্য।

সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকান কোম্পানি অ্যাপলের প্রতি সাতটি আইফোনের মধ্যে একটি ভারতে তৈরি হয়।

২০২৩-২৪ আর্থিক বছরে অ্যাপলের ১৪ বিলিয়ন ডলার মূল্যের ফোন তৈরি হবে ভারতেই। উল্লেখ্য, বর্তমানে অ্যাপলের আইফোন ১২ থেকে আইফোন ১৫ মডেল ভারতে তৈরি হচ্ছে।

ব্লুমবার্গ নিউজে বুধবার জানিয়েছে, আমেরিকান কোম্পানি অ্যাপল ইনক ২০২৩-২৪ আর্থিক বছরে ভারতে ১৪ বিলিয়ন ডলার মূল্যের আইফোন তৈরি করার পরিকল্পনা নিয়েছে।

বিশেষজ্ঞরা এই প্রসঙ্গে দাবি করেছে, বিশ্বে অ্যাপল কর্তৃক নির্মিত সমস্ত আইফোনগুলির মধ্যে ১৪ শতাংশ শুধুমাত্র ভারতে তৈরি করা হচ্ছে। এই হিসেব অনুযায়ী, অ্যাপলের সাতটা আইফোনের একটা তৈরি হচ্ছে ভারতেই।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছে যে অ্যাপলের কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি ফক্সকন প্রায় 67% এবং পেগাট্রন কর্প ভারতে প্রায় ১৭ শতাংশ আইফোন তৈরি করেছে। উইস্ট্রন কর্পোরেশন দক্ষিণ ভারতের কর্ণাটকে বাকি আইফোন তৈরি করছে।

উল্লেখ্য, কোম্পানির কর্ণাটক প্ল্যান্টটি গত বছরই টাটা গ্রুপ অধিগ্রহণ করেছিল। এখন টাটারা ভারতে আইফোন তৈরি করছে। চিনের উপর নির্ভরতা কমাতে চাইছে অ্যাপল

গত কয়েক বছর যাবত চিন ও আমেরিকার মধ্যে ভূ- রাজনৈতিক উত্তেজনা চলছে। ফলে এমন পরিপ্রেক্ষিতে অ্যাপল কোম্পানির সরবরাহ শৃঙ্খলে বৈচিত্র্য আনতে চলেছে।

সেই কারণেই চিনের বাইরে অ্যাপল কারখানা প্রস্তুত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতকেও সেই তালিকাতেই রাখা হয়েছে।

তবে আইফোন তৈরির ক্ষেত্রে চিনের বিকল্প এখনও কেউ হয়ে উঠতে পারেনি। বিশ্বের বৃহত্তম আইফোন উৎপাদন কেন্দ্র রয়েছে চিনেই।

টাটাদের হাতে আসবে আরও একটি আইফোন তৈরির কারখানা?

পেগাট্রন দক্ষিণ তামিলনাড়ুর চেন্নাইয়ের কাছে তার একমাত্র আইফোন উৎপাদন কারখানার নিয়ন্ত্রণ টাটা গ্রুপের কাছে হস্তান্তর করার পরিকল্পনা করেছে, সোমবার সংবাদ সংস্থা জানিয়েছে।

যদিও কথা এখনো পাকা হয়নি। অন্যদিকে, টাটা গ্রুপ তামিলনাড়ুর হোসুরে আরেকটি প্ল্যান্ট তৈরি করছে।

মেক ইন ইন্ডিয়ার সাফল্য

অ্যাপলের প্রতি সাতটির মধ্যে একটি আইফোন ভারতে তৈরি হয়। এটি লক্ষণীয় যে মোদি সরকার অ্যাপলের মতো সংস্থাগুলিকে ভারতে এসে কাজ করতে উত্সাহিত করার জন্য বেশ কয়েকটি প্রচেষ্টা করেছে।

অ্যাপলও এ দেশে উৎপাদন কেন্দ্র খুলে দেড় লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে।

শেয়ারনিউজ, ১৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে