ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

সকালের ঊর্ধ্বগতি শেষ বেলায় উধাও!

২০২৪ এপ্রিল ১৭ ১৫:১২:১৬
সকালের ঊর্ধ্বগতি শেষ বেলায় উধাও!

নিজস্ব প্রতিবেদক : আগের দিনের মতো আজ বুধবারও (১৭ এপ্রিল) সকালে আশা জাগিয়ে উভয় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। কিন্তু শেষ বেলায় সেই আশা উবে যায়। এদিন সকালে উভয় বাজারের সূচক ও শেয়ার দামে ছিল বেশ ঊর্ধ্বগতি। কিন্তু বিকেলে সেই ধারা মিইয়ে যায়। বাজার আবারও পতনের বৃত্তে আটকা পড়ে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ উভয় শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক লেনদেনের ১০ মিনিটের মাথায় ২০ পয়েন্ট বেড়ে যায়। তারপর ২০ মিনিটের আগেই সূচক আগের দিনের চেয়ে নেতিবাচক অবস্থানে চলে যায়। তারপর বেলা ১০টা ৩১ মিনিটে সূচক আবারও ২১ পয়েন্ট বেড়ে লেনদেন হয়। তারপর আবারও পতন প্রবণতায় টার্ন নেয়।

তারপর আবারও বাজার ঊর্ধ্বমুখী হয়। বেলা ১১টা ১১ মিনিটে ডিএসইর সূচক ৩০ পয়েন্ট বেড়ে লেনদেন হয়। তারপর থেকেই ধারাবাহিক পতন। সূচক যেখানে ৩০ পয়েন্ট বেড়ে লেনদেন হয়েছিল, সেখানে শেষ বেলায় আগের দিনের চেয়ে সূচক প্রায় ১১ পয়েন্ট কমে লেনদেন শেষ হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ইরান-ইসরায়েল যুদ্ধ পরিস্থিতির কারণে বিশ্বব্যাপী শেয়ারবাজারে অস্থিরতা বিরাজ করছে। তবে দু’দিন পতনের পর আজ তৃতীয় দিন বিশ্বের কিছু কিছু শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। বাংলাদেশের শেয়ারবাজারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। আশা করা যায়, এক-দুই দিনের মধ্যেই বাজার স্বাভাবিক অবস্থায় সামনে এগুবে।

বুধবারের বাজার পর্যালোচনা

আজ বুধবার (১৭ এপ্রিল) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৬৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ০৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪৮২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৫৪০ কোটি ২৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৫৭ কোটি ৭০ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৫টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২০৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৮৪টির, কমেছিল ৯০টির এবং অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ১৭ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে