ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ইউরোপের ভিসা নিয়ে বিশাল সুখবর

২০২৪ এপ্রিল ১৮ ১২:৩২:৫০
ইউরোপের ভিসা নিয়ে বিশাল সুখবর

প্রবাস ডেস্ক : পূর্ব ইউরোপের ব্যস্ততম একটি দেশ পোল্যান্ড। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানি ইহুদি সংখ্যাগরিষ্ঠ দেশ পোল্যান্ড দখল করে নেয়। বিশ্বযুদ্ধে নাৎসিবাহিনীর ব্যাপক ইহুদিনিধন ইতিহাসে বিভৎসতার চিহ্ন হিসাবে পরিগণিত। এখানে অসংখ্য দর্শনীয় স্থান রয়েছে।

পোল্যান্ডের ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চাইলে ভিসার আবেদন, ফ্লাইট ভাড়া এবং আনুষঙ্গিক সব খরচ বাবদ খরচ হবে প্রায় ৪ লাখ টাকা। তবে আপনি যদি পোল্যান্ড স্টুডেন্ট ভিসায় যেতে চান সেক্ষেত্রে ৭০-৮০ হাজার টাকাতেই হয়ে যাবে।

এছাড়াও, পোল্যান্ড ভ্রমণ ভিসায় যেতে চাইলে ১-১.৫ লাখ টাকা লাগে। তবে যদি আপনার পরিবার বা বন্ধু পোল্যান্ড থেকে আপনার জন্য ভিসা পাঠায় তাহলে আপনি 1 লাখ টাকা বা তার কম খরচে পোল্যান্ড ভ্রমণ করতে পারবেন।

১.কাজ খুঁজুন : পোল্যান্ডের একটি কাজ দাতার কাছ থেকে নির্ধারিত একটি কাজের অফার নিন। সে কাজের অফার এবং এর বৈধতা নিশ্চিত করার নিমিত্তে তারা নির্ধারিত নথিগুলি প্রদান করতে পারেন। ২. কর্মপারদর্শিকা : পোল্যান্ডের আপনার কর্মদাতা আপনার কর্মপারদর্শিকা জমা দেওয়ার জন্য পোল্যান্ডের প্রাসঙ্গিক কর্মপারদর্শিকা থেকে আবেদন করতে হবেন। এটা সাধারণত কাজের সম্পর্কে নথি এবং আপনার যোগ্যতাসম্পন্নতা সংক্রান্ত বিভিন্ন নথি জমা দেওয়া মাধ্যমে ঘটে।

৩. ভিসা আবেদন : কর্মপারদর্শিকা অনুমোদন পেলে আপনি কাতারের পোল্যান্ডীয় দূতাবাস বা কনসুলেটে ভিসা জমা দিতে পারেন। আপনার পাসপোর্ট, ভিসা আবেদন ফর্ম, পাসপোর্টের সাইজের ছবি, পোল্যান্ডে অবস্থানের প্রমাণ, আর্থিক উপায়ের প্রমাণ, এবং অন্যান্য সমর্থন নথি জমা দিতে হতে পারে।

৪. সাক্ষাৎকার এবং বায়োমেট্রিক্স: সম্ভাবনা রয়েছে যে, আপনাকে দূতাবাসে বা কনসুলেটে ইন্টারভিউ অংশগ্রহণ করতে হবে এবং বায়োমেট্রিক তথ্য (উদাহরণস্বরূপ আঙ্গুলের আঁকা) প্রদান করতে হতে পারে।

৫. ভিসা অনুমোদন: আপনার ভিসার আবেদন অনুমোদিত হলে, আপনি আপনার কাজের ভিসা পেতে সক্ষম হবেন, যা আপনাকে পোল্যান্ডে বৈধভাবে ভ্রমণ এবং কাজ করতে দেয়।

৬. বাসস্থানিক অনুমতি : পোল্যান্ডে আসার পর, আপনাকে পোল্যান্ডে একটি আবাসিক পারমিট জমা দিতে হবে যাতে আপনি পোল্যান্ডে এবং একটি নির্দিষ্ট সময়ের জন্য কাজ করতে পারেন।

৭. চিকিৎসা বীমা: সাধারণত পোল্যান্ডে থাকা সময়ে আপনার চিকিৎসা বীমা অবশ্যই থাকতে হবে।

পোল্যান্ডের দূতাবাস বা কনসুলেটে সঠিক তথ্য পেতে যোগাযোগ করতে পারেন অথবা তাদের ওয়েব সাইটে ভিজিট করতে পারেন।

সেই সঙ্গে প্রয়োজনে ইমিগ্রেশন আইনজীবী বা বিশেষজ্ঞের সাথেও যোগাযোগ করতে পারেন।

শেয়ারনিউজ, ১৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে