ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪
Sharenews24

এবার সৌদিতে ভারী বর্ষণ: ডুবে গেছে রাস্তাঘাট, বন্ধ স্কুল-কলেজ

২০২৪ এপ্রিল ২২ ১২:৪০:৫৩
এবার সৌদিতে ভারী বর্ষণ: ডুবে গেছে রাস্তাঘাট, বন্ধ স্কুল-কলেজ

প্রবাস ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের পর ভারী বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে সৌদি আরব। ফলে দেশের বিভিন্ন এলাকার সড়ক পানিতে তলিয়ে গেছে। দুর্ভোগ এড়াতে অনেক এলাকার স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

গালফ নিউজের খবরে বলা হয়, সৌদির আবহাওয়া অফিস শনিবারেই (২০ এপ্রিল) বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। এতে বলা হয়েছিল, মক্কা ও পার্শ্ববর্তী তায়েফ, মায়সান, আদহাম, রানিয়াহ, আল মুয়াহর আবহাওয়া সবচেয়ে বেশি খারাপ থাকবে।

এছাড়া রিয়াদ, ওয়াদি আল দাওয়াসিরসহ বিভিন্ন এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়। এই সময় কোনো কোনো এলাকায় ধূলিঝড় হতে পারে বলেও সতর্কবার্তা দেওয়া হয়।

আবহাওয়া অফিসের পূর্বাভাস নিশ্চিত করে, রাজধানী রিয়াদ, দিরিয়াহ, হুরায়মালা, ধুর্মা থেকে কুয়াইয়াহ পর্যন্ত বিভিন্ন এলাকায় টানা দুই দিন শনি ও রবিবার ভারী বৃষ্টিপাত হয়েছে।

এসব এলাকার অনেক সড়ক-মহাসড়ক পানির নিচে তলিয়ে গেছে। কোথাও কোথাও পানি ও বাতাসের জোরে গাড়ি ভেসে যেতে দেখা গেছে।

সৌদির আবহাওয়া দপ্তরের হিসেব অনুযায়ী আবহাওয়ার চলমান এ পরিস্থিতি সোমবার (২২ এপ্রিল) পর্যন্ত অব্যাহত থাকবে। এক্ষেত্রে বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহওয়ার পূর্বাভাস অনুযায়ী দেশের বিভিন্ন জায়গায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতেও গত সপ্তাহে ভারী বৃষ্টি হয়েছে। এতে দুবাইসহ আমিরাতের বিভিন্ন এলাকা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব এলাকার মানুষ অতিবৃষ্টি ও বন্যা ইত্যাদিতে অভ্যস্ত না হওয়ায় বন্যা মোকাবেলায় তারা তাৎক্ষণিক কোনো ব্যবস্থা নিতে পারেনি।

ফলে দুই-তিন দিনের বন্যায় বড় ধরনের সংকটে পড়তে হচ্ছে দুবাইবাসীকে। কেউ কেউ বন্যার সময় গাড়ি আটকে মারাও গেছে।

দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ একটি বড় সমস্যার সম্মুখীন। ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে বিমানবন্দর। ফলে বাতিল হয়েছে শতাধিক ফ্লাইট। এবার সৌদি আরবেও বৃষ্টি ও বন্যার দৃশ্য দেখা গেছে।

শেয়ারনিউজ, ২২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে