ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪
Sharenews24

ইসরায়েল বিরোধী মন্তব্যকারীদের গ্রেফতার করছে সৌদি আরব

২০২৪ মে ০২ ২৩:৪৮:১১
ইসরায়েল বিরোধী মন্তব্যকারীদের গ্রেফতার করছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে সোশ্যাল মিডিয়ায় ইসরায়েলের বিরুদ্ধে যারা অবস্থান নিচ্ছে তাদের সবাইকে গণহারে গ্রেফতার করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তবে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল বিরোধী অবস্থানের জন্য ঠিক কতজনকে গ্রেপ্তার করা হয়েছে তা ব্লুমবার্গ উল্লেখ করেননি।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা করে আসছে। এরই মধ্যে ইসরায়েলের বিরোধীদের ওপর হামলার খবর পাওয়া গেছে। মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী মুসলিম দেশ সৌদি আরব এবং ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক নেই।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন।

এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরালো করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭৪ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

হামাসকে সমর্থন ও অর্থায়ন করে থাকে ইরান। তাদের সঙ্গে বৈরি সম্পর্ক সৌদি আরবের। মধ্যপ্রাচ্যে একাধিক ইস্যুতে এই দুই পরাশক্তির দ্বন্দ্ব রয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের আশঙ্কা ইসরায়েলের বিরোধিতা করতে গিয়ে সৌদিদের মধ্যে ইরানের প্রভাব চলে আসতে পারে। সেজন্য তারা কঠোরভাবে তা দমনের সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি সরকারের একটি সূত্র ব্লুমবার্গকে জানিয়েছে, আশঙ্কা করা হচ্ছে সৌদিতে ইরানপন্থি একটি প্রভাবের বিস্তার ঘটতে পারে। আর এই আশঙ্কা থেকে এসব ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

শেয়ারনিউজ, ০২ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে