ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪
Sharenews24

আবারও বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, ইউরোপ জুড়ে দুশ্চিন্তা

২০২৪ এপ্রিল ২৫ ১৯:১১:০৩
আবারও বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, ইউরোপ জুড়ে দুশ্চিন্তা

নিজস্ব প্রতিবেদক : বর্তমানে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব স্পষ্ট। মরুভূমির দেশে বৃষ্টি হচ্ছে, মেরু অঞ্চলে হিমবাহ গলছে। এক সপ্তাহ যেতে না যেতেই ফের বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। জলবায়ু পরিবর্তন নিয়ে শঙ্কা বাড়ছে ইউরোপেও।

সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া অফিস দ্য ন্যাশনাল সেন্টার অব মেটেওরোলজি (এনসিএম) জানিয়েছে, আবার বৃষ্টি হলেও তা ভয়াবহ হবে না। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে তাপমাত্রা ৫-৭ ডিগ্রি কমতে পারে।

সম্প্রতি ওমানে প্রবল ঝড় হয়। ২০ জনের মৃত্যু হয় সে দেশে। তারপর সেই ঝড়-বৃষ্টি ধেয়ে যায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে।

গত সপ্তাহে ওই এক দিনে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, ৭৫ বছরে তেমন কোনো রেকর্ড নেই। চার দিন ধরে পানিতে ডুবে ছিল দুবাই বিমানবন্দর। আবুধাবি ও শারজার অবস্থাও শোচনীয় হয়েছিল।

এনসিএম’র জলবায়ু বিশেষজ্ঞ আহমেদ হাবিব বলেন, চিন্তার কিছু নেই। বর্তমান পরিস্থিতিতে আর যা-ই হোক, ভারী বৃষ্টি হবে না।

গত সপ্তাহের সঙ্গে তুলনার প্রশ্নই নেই। মাঝারি বৃষ্টি হবে। মেঘ পশ্চিম উপকূল থেকে আমিরাতে ঢুকছে।

এমন অবস্থার পরিপ্রেক্ষিতে ইউরোপের বিশেষজ্ঞরা বলছেন, যেভাবে গরম বাড়ছে, তাতে প্রকৃতি, মানুষের স্বাস্থ্য ও অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শীর্ষস্থানীয় জলবায়ু পর্যবেক্ষণকারী সংস্থা তাদের প্রতিবেদনে দাবি করেছে, সবচেয়ে দ্রুত গতিতে উষ্ণতা বাড়ছে ইউরোপের। বিশ্বের গড় তাপমাত্রা বৃদ্ধির প্রায় দ্বিগুণ। এর জেরে মানুষের স্বাস্থ্যের ক্ষতি তো হবেই, সেই সঙ্গে হিমবাহ আরও গলবে, অর্থনীতিতেও প্রভাব পড়বে। জাতিসংঘের ওয়ার্ল্ড মেটেওরোলজিক্যাল অরগানাইজেশনের (ডব্লিউএমও) তথ্য অনুযায়ী, শিল্পায়নের আগে যে তাপমাত্রা ছিল ইউরোপে, এখন তা ২.০৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। গোটা বিশ্বের চেয়ে ১.০৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

কোপারনিকাসের উপপ্রধান এলিসাবেথ হামডোচ বলেন, আবারও ইউরোপে গরম আরও বাড়ছে। চরম পরিস্থিতি তৈরি হচ্ছে। রেকর্ড তাপমাত্রা, দাবানল, তাপপ্রবাহ, হিমবাহ গলে যাওয়া ও বরফ কম পড়া বেড়েছে।

তার দাবি, পুনর্ব্যবহারযোগ্য শক্তি, যেমন বায়ু, সৌরশক্তি ও জলবিদ্যুতের ব্যবহার বাড়াতে হবে।

শেয়ারনিউজ, ২৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে